যুক্তরাষ্ট্রের কুখ্যাত ’ব্ল্যাক ওয়াটার’ স্পেশাল ফোর্স

  • আপডেট সময় শনিবার, আগস্ট ১৪, ২০২১
  • 581 পাঠক

আর্ন্তজার্তিক ডেস্ক

—————–
মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ব্ল্যাক ওয়াটার’ ফোর্সের কুখ্যাতি রয়েছে। এদের বলা হয় ভাড়াটে সেনা। যুক্তরাষ্ট্রে ব্ল্যাক ওয়াটার স্পেশাল ফোর্স সরবরাহকারী একটি প্রতিষ্ঠান রয়েছে।

সরকার প্রতিষ্ঠানটির থেকে ভাড়াটিয়া সেনা সংগ্রহ করে। এদের কাজ হচ্ছে, বিভিন্ন দেশে গুপ্তহত্যা, অপহরণসহ পৈশাচিক কর্মকান্ডের মাধ্যমে নাগরিকদের মধ্যে ভীতি সঞ্চার করা। ইরাক ও আফগানিস্থানে কুখ্যাত ব্ল্যাক ওয়াটার ফোর্সের নারকীয় কর্মকান্ডে গা শিউরে ওঠে।

বলা হচ্ছে, আফগানিস্থানে ব্ল্যাক ওয়াটারের নির্মম কর্মকান্ডে জনগণ বিক্ষুব্দ। এমনকি এই কুখ্যাত বাহিনীর জঘন্যতম কর্মকান্ডের কারনে সে দেশে মার্কিন বাহিনীর পতন ত্বরান্বিত হয়।

ব্ল্যাক ওয়াটার ফোর্স মূলত: যুক্তরাষ্ট্রের অবসরপ্রাপ্ত সেনা, নৌ ও পুলিশ বাহিনী থেকে বাছাই করা হয়। যুক্তরাষ্ট্র যে সব দেশে সামরিক আগ্রাসন চালায়, সে সব দেশে কুখ্যাত ব্ল্যাক ওয়াটার ফোর্স মোতায়েন করে।

ওয়াগনার ফোর্স : রাশিয়ার কুখ্যাত ওয়াগনার ফোর্স। এরা মূলত রাশিয়ার বিভিন্ন বাহিনীর অবসরপ্রাপ্ত সেনা ও আফ্রিকার ভাড়াটে সেনাদ্বারা গঠিত। ওয়াগনার ফোর্স লিবিয়ায় জাতিসংঘ স্বীকৃত সরকারের বিরুদ্ধে লড়ছে। সে দেশের যুদ্ধবাজ নেতা জেনারেল হাফতার বাহিনীর পক্ষে ভাড়াটিয়া সেনা হিসেবে কাজ করছে এরা।

উল্লেখ্য, জাতিসংঘ স্বীকৃত লিবিয়া সরকারকে সহায়তা দিচ্ছে তুরস্ক। অপরদিকে যুদ্ধবাজ জেনারেল হাফতারকে সহযোগীতা দিচ্ছে, রাশিয়া, মিশর, আরব আমিরাত।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!