জাতির অত্যাসন্ন নির্বাচন, গণতন্ত্রের মৌলিকত্ব হারায় ?

  • আপডেট সময় বুধবার, নভেম্বর ২৯, ২০২৩
  • 112 পাঠক

———————————————————————————————————–নোয়াখালীর আওয়ামী রাজনীতি

———————————————————————————————————–

দিশারী ডেস্ক। ২৯ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ।

জাতির অত্যাসন্ন জাতীয় নির্বাচনের তফসিল-২০২৪ ঘোষণা করা হয়েছে। তাতে প্রধান বিরোধী দল বিএনপির দাবি “ নিরপেক্ষ সরকার ব্যবস্থা ” উপেক্ষা করে নিজেরাই নিজেদের চালিকাশক্তির কর্তৃত্বে নির্বাচন করতে একাট্র সরকার দল। অবশ্য, তাতে সরকারের হাতে রয়েছে সংবিধানের দোহাই ।

যে কারণে এ নির্বাচন বর্জনের মধ্য দিয়ে আওয়ামী লীগকে মোকাবেলা করতে চলছে দেশের প্রধান বিরোধী দল বিএনপি। এ অবস্থায় সরকারও নানাকৌশলকে সঙ্গ করে নির্বাচনের বৈতরনী পার হতে নিয়েছে নানা কুটকৌশল। অর্থ্যাৎ, গণতন্ত্রের মৌলিক ভিত্তি হারালে যা হয়। নিজের ঘরে যেন পরবাসী তৈরীর বিকল্প নেই। লড়াই এবার ঘরে-ঘরে। ভাইয়ে ভাইয়ে। আদর্শে আদর্শে। নিজ ঘর থেকে এবার দলের রাজনৈতিক দর্শন ও দলের মনোনীত নেতার বিরুদ্ধে বৈধ হয়ে যাবে দলের একাংশের প্রকাশ্য অবস্থান।

একটি কৌশলের অংশ হিসেবে এবার নিজ দলের প্রার্থীতা ঘোষণার পর অনেকটাই বাধ্যকরভাবে বলা হয়েছে, ডামি প্রার্থীও রাখতে হবে। এরপর প্রায় প্রতিটি আসনেই আওয়ামী লীগের ডামি নামের একাধিক জন প্রার্থী হয়েছেন। তবে এটিকে কৌশল ভাবা হলেও মূলত, এটিও দলের মধ্যে একটি উপদল তৈরীর করার নামান্তর বলে আমরা মনে করছি।

২৮ নভেম্বর, মঙ্গলবার, নোয়াখালীর ৬টি আসনের মধ্যে সেনবাগ-সোনাইমুড়ির (আংশিক) আসনে সর্বোচ্চ দলীয় প্রার্থীর খবর রয়েছে। এখানে আতাউর রহমান মানিক, জামাল উদ্দিন আহমেদসহ ৯ জনের নাম রয়েছে মনোনয়ন কেনার তালিকায়।

একইভাবে বেগমগঞ্জ থেকেও রয়েছে জাবেদ উদ্দিন আহমেদ, আক্তার হোসেনসহ ক’জন। তবে নোয়াখালী-৪ ( সদর-সুবর্ণচর ) থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে একরামুল করিম চৌধুরী মনোনয়ন নেয়াকালে জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম সেলিম, সহ-সভাপতি এডভোকেট শিহাব উদ্দিন শাহিন, সাধারণ সম্পাদক সহিদ উল্যাহ খাঁন সোহেলকে দেখা যায়নি। দলীয় সেতুবন্দনের দৃশ্যমান মিলনের যেমন দেখা মেলেনি সেনবাগ, বেগমগঞ্জ ও চাটখিলেও।

অথচ, দেশে সুস্থ্যধারার গণতান্ত্রিক পরিবেশের নির্বাচন অনুষ্ঠান হলে তাতে বিএনপি ও আওয়ামী লীগের প্রার্থীদের পক্ষে পুরো দলই থাকতেন সুসংহত, সংযত, এক এবং ঐক্যবদ্ধ।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!