কিডনি সমস্যা দূর করে এলাচ

  • আপডেট সময় শুক্রবার, জুন ১৭, ২০২২
  • 264 পাঠক

দিশারী ডেস্ক

————

এলাচ এমন একটি মসলা যা রান্নায় ব্যবহারে খাবারের স্বাদ বাড়ে বহুগুণ। তবে রান্নায় স্বাদ বাড়ানো ছাড়াও এর বেশ কিছু ওষুধি গুণ রয়েছে। এটি প্রাকৃতিক মাউথ ফ্রেশনার হিসেবেও অনেকে ব্যবহার করে থাকেন। তবে চলুন জেনে নেওয়া যাক- এলাচের কিছু ওষুধি গুণের কথা-

পেটের সমস্যা দূর করে :

পেটের সমস্যা দূর করতে এলাচ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন : পেটের ফাঁপা অবস্থা হ্রাস করে। কারণ, প্রাকৃতিকভাবেই এলাচ বায়ুনাশকারী হিসেবে কার্যকরী। এ ছাড়া এটি পরিপাকে সাহায্য করে এবং পিত্তরসের প্রবাহ বৃদ্ধি করে থাকে। দেহের ক্ষতিকর বিষাক্ত পদার্থ দূর করতেও এলাচের বিকল্প পাওয়া কঠিন।

দুর্গন্ধ দূর করতে :

মাউথ ফ্রেশনার হিসেবে এলাচ কাজ করতে সক্ষম। এলাচ মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে। ফলে মুখে দুর্গন্ধ থাকে না। তাই মুখে দুর্গন্ধ হলে একটি এলাচ চুষে খেতে পারেন।

শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যায় :

এলাচ শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যার দূর করে থাকে। হুপিংকাশি, ফুসফুস সংক্রমণ, অ্যাজমার মতো নানা সমস্যায় এলাচ খুব কার্যকরী ভূমিকা পালন করে।

রক্ত জমাট বাধার সমস্যায় :

এলাচে থাকা ডিউরেটিক উপাদান উচ্চ রক্তচাপের সমস্যা হ্রাস করে। মূলত দেহের বাড়তি ফ্লুইড বের করে এলাচ এই কাজটি করে থাকে। এছাড়া এলাচের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে রক্তনালীতে রক্ত জমে যাওয়ার সমস্যা দূর করা।

কিডনির সমস্যা দূর করে :

কিডনির সমস্যার দূর করতে এলাচ খুব ভালো কাজ করে। কিডনিতে জমতে থাকা ক্যালসিয়াম ও ইউরিয়া দূর করতে সাহায্য করে। নিয়মিত এলাচ গ্রহণ করলে বিভিন্ন ধরণের কিডনির সমস্যা, মূত্র থলির সমস্যা, কিডনি পাথর, নেফ্রাইটিস, মূত্র ত্যাগের সময় জ্বালাপোড়া বা ব্যথা করা ও ঘন ঘন মূত্র ত্যাগের সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!