নির্বাচনী প্রচারে শিশুদের যথেচ্ছ ব্যবহার বন্ধ হোক

  • আপডেট সময় বুধবার, জানুয়ারি ৩, ২০২৪
  • 120 পাঠক

———————————————————————————-
মতামত
———————————————————————————-

দিশারী ডেস্ক।বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ।

একটি জাতীয় দৈনিকের খবরে রয়েছে, ১ ডিসেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দে বই বিতরণ উৎসবে বইয়ের সাথে শিশুদের একটি রাজনৈতিক দলের প্রচারপত্রও হাতে তুলে দেয়া হয়েছে। কোমলমতি শিশুদের বই, খাতা, কলম ছাড়া অন্য কোন উপহার দেয়া কোনভাবেই সমীচীন নয়। তবুও শিশুদের মাত্র শিশু জীবন থেকে শুরু করে সর্বোত্রই রাজনীতির চর্চায় ব্যবহার করা হচ্ছে। যা কোনভাবেই কাম্য নয়।

শিশুদের পরিপূর্ণ বিকাশ ও ভবিষ্যৎ নিশ্চিত করতে সুরক্ষা গুরুত্বপূর্ণ। তার থেকেও গুরুত্বপূর্ণ সাধারণ মানুষের মধ্যে শিশু অধিকার বিষয়ক সচেতনতা। আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের বিভিন্ন জায়গায় নির্বাচনী প্রচারণায় প্রায়ই শিশুদের যথেষ্ট ব্যবহার করা হচ্ছে। এমন অনেক ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে দৃষ্টিগোচর হয়েছে।

বাংলাদেশ শিশু আইন ২০১৩ অনুযায়ী কোন রাজনৈতিক কর্মকাণ্ডে শিশুদের ব্যবহার করা নিষিদ্ধ। কিন্তু অতীব দুঃখের সাথে আমরা লক্ষ করেছি নির্বাচনের প্রচারণায় বরাবরই শিশুদের ব্যবহার করা হচ্ছে। নির্বাচনী কাজে আইন অমান্য করে নির্বাচনী প্রচারে শিশুদের যথেচ্ছ ব্যবহার না হয় এ বিষয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

নির্বাচনী প্রচারণার সময় শিশুদের দিয়ে মাইকিং এবং প্রচারপত্র বিলি করানো, বিভিন্ন প্রার্থীর মিছিলের শিশুদের রাখা, এমনকি ভোটের দিন শিশুদের দিয়ে ভোটার স্লিপও বিলি করানো হয়। শিশুদের অধিকার নিশ্চিত করতে, শিশু আইনে সুরক্ষা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ জরুরি।

 

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!