অনলাইন ইউপিএস কোন কোন কাজে ব্যবহার করা হয়

  • আপডেট সময় সোমবার, অক্টোবর ১৪, ২০২৪
  • 29 পাঠক

অনলাইন ইউপিএস সাধারণত অনেক ধরনের কাজে ব‍্যবহৃত হয়ে থাকে। একটি অনলাইন ইউপিএস থাকার মানেই হচ্ছে একটি অত‍্যধিক কার্যকর ডিভাইস থাকা যা এসি কারেন্টকে ডিসিতে রুপান্তরিত করে থাকে। শুধু তাই নয়, অনলাইন ইউপিএস এর প্রধান লক্ষ‍্য ই হচ্ছে যদি কোন একটি কম্পিউটার ডিভাইস প্রোপার বন্ধ হতে না পারে তাহলে সেটি অনেক ধরনের ক্ষতির সম্মুখীন হয় সেটি থেকে এটিকে ট‍্যাকাল দেওয়া। এছাড়াও অনলাইন ইউপিএস অনেক ধরনের কাজে ব‍্যবহৃত হয়ে থাকে। নিচে এদের প্রয়োজনীয়তা নিয়ে সংক্ষিপ্ত আকারে আলোচনা করা হলো:

 

অনলাইন ইউপিএস যেসব কাজে ব্যবহৃত হয়ে থাকে

 

অনলাইন ইউপিএস নানাবিধ কাজে ব‍্যবহৃত হয়ে থাকে। নিচে এদের কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

নিরবচ্ছিন্নভাবে বিদ‍্যুৎ সরবরাহ করা 

নিরবচ্ছিন্নভাবে বিদ‍্যুৎ সরবরাহের ব‍্যবস্থা করার অন‍্যতম উৎস হচ্ছে অনলাইন ইউপিএসের ব‍্যবহার আপনি যদি সর্বোক্ষণ নিরবচ্ছিন্ন বিদ‍্যুৎ সরবরাহ চান তাহলে আপনাকে অবশ‍্যই একটি অনলাইন ইউপিএসের উপর আস্থা রাখতে হবে।

সাউন্ড ফ্রিকোয়েন্সি নিয়ন্ত্রণ করা 

সাউন্ড ফ্রিকোয়েন্সি নিয়ন্ত্রণ করা অনলাইন ইউপিএসের অন‍্য আরেকটি বিশেষ দিক। এটি আপনাকে সর্বোক্ষণ পাওয়ার সাপ্লাইয়ের ফ্রিকোয়েন্সি লেভেল সমান রাখতে সহায়তা প্রদান করে থাকেন। এটি যে কোন যন্ত্রপাতি কে নিয়ন্ত্রণে রাখতেও অধিক গুরুত্বপূর্ণ।

পাওয়ার লোসের ঝুঁকি হ্রাসকরণ 

ইউপিএস সিস্টেমের বিদ‍্যুৎ হঠাৎই বন্ধ হয়ে যেতে পারে ফলে লোডশেডিং এর কারণে সৃষ্ট যন্ত্রপাতির ক্ষতি থেকে এটিকে সুরক্ষিত রাখে, ডাটা লসের ঝুঁকিও হ্রাস করে থাকেন।

সার্বক্ষণিক মনিটরিং এর ব‍্যবস্থা 

অনলাইন ইউপিএস আপনাকে সার্বক্ষণিক মনিটরিং সুব‍্যবস্থা প্রদান করে থাকেন। শুধু তাই নয়, এই নেটওয়ার্কের মাধ‍্যমে আপনি অনেক কিছুই দূর থেকে মনিটর করতে পারবেন। এটি আপনাকে অনেক দূর থেকে অনেক কিছু মনিটর করার সুবিধা প্রদান করে থাকেন।

স্বয়ংক্রিয় ব‍্যাটারির ব‍্যবস্থা 

অনলাইন ইউপিএস আপনাকে সর্বোক্ষণিক স্বয়ংক্রিয়ভাবে ব‍্যাটারির মালিক এবং ডিসচার্জিং এর সুবিধা প্রদান করে থাকেন। এতে করে ব‍্যাটারির আয়ুও বর্ধিত হয়।

 

পরিবেশবান্ধব অপশন

অনলাইন ইউপিএস ব‍্যবহারের মাধ‍্যমে আপনি আগের চাইতেও অনেক বেশি সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন। অনলাইন ইউপিএস সাধারণত পরিবেশের উপর কম প্রভাব ফেলে এবং সেই সাথে এটি কম শক্তি ব‍্যবহার করে। এছাড়াও, এটি জরুরি অনলাইন সেবা প্রদান করতে ইর্মাজেন্সি সাপ্লাইয়ের মতো সহায়তাও দিয়ে থাকেন।

 

মন্তব‍্য 

প্রয়োজন অনুযায়ী যে কোন ধরনের কাজে বিশেষ করে, কম্পিউটার বা পিসিতে সার্বোক্ষণিক বিদ‍্যুৎ সরবরাহ পেতে অনলাইন ইউপিএসের কোন জুড়ি নেই। এটি আপনাকে সব দিক থেকে একধাপ বেশি এগিয়ে রাখে। এর পাশাপাশি, আপনি এটির মাধ‍্যমে যে কোন ধরনের অনলাইন রিলেটেড ক্ষতিকর দিক থেকে সহজেই নিষ্কৃতি পেতে পারেন।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!