সজনে পাতা : তিনশরও বেশি রোগের ওষুধ

  • আপডেট সময় রবিবার, জুন ২৭, ২০২১
  • 545 পাঠক

দিশারী ডেস্ক

————

সজনে গাছের পাতাকে বলা হয় অলৌকিক পাতা। এটি পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর হার্ব। গবেষকরা সজনে পাতাকে বলে থাকেন, নিউট্রিশন্স সুপার ফুড এবং সজনে গাছকে বলা হয় মিরাক্কেল ট্রি।

এছাড়াও শত বছর ধরে প্রায় তিনশরও বেশি রোগের ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এ সজনে গাছ, পাতা ও কান্ড।

সজনে পাতা অনেক গুরুত্বপূর্ণ একটি শাক। এটি শরীরের জন্য বিশেষ উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে করে পূর্বে থেকেও বেশি স্বাস্থ্যকর। এই পাতার নানা গুণাগুণ ও স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

লেবু থেকে সাত গুণ বেশি ভিটামিন-সি রয়েছে এতে। যা দেহের ভিটামিন-সি’র চাহিদা পূরণ করে। চলমান করোনাভাইরাস প্রতিরোধে ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া উচিত বলে চিকিৎসকদের অভিমত।

তাই সজনে পাতা হতে পারে এর প্রধান উৎস। সজনে পাতায় ডিম থেকে প্রায় দুই গুণ বেশি প্রোটিন রয়েছে এবং দুধের চেয়ে চার গুণ বেশি ক্যালসিয়াম আছে। যা মানবদেহের জন্য খুব উপকারী। অন্ধত্ব দূর করতেও সজনে ডাটা ও পাতা ব্যাপক কার্যকারী।

কারণ এতে আছে গাজর থেকেও চার গুণ বেশি ভিটামিন-এ। তাই যারা অন্ধত্ব সমস্যায় ভুগেন তারা সজনে পাতা খেলে উপকার পাবেন। সজনে পাতা এনিমিয়াকে দূর করে। শাকের তুলনায় পঁচিশ গুণ বেশি আয়রন রয়েছে এতে। কলা থেকে তিন গুণ বেশি পটাশিয়াম রয়েছে। শরীরের পুষ্টি চাহিদা পূরণ করতে সজনে পাতা দারুণ উপযোগী।

এছাড়া শরীরে এন্টি জিংক হিসেবে কাজ করে এ পাতা। পাশাপাশি হার্ট ভালো রাখে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

এটি রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। কোলেস্টেরলের লেভেল কমিয়ে, হজম শক্তি বৃদ্ধি করে ও কোষ্ঠকাঠিন্য দূর করে। ডায়ারিয়া, কলেরা, আমাশয়, কোলাইটিস এবং জন্ডিসের সময় ব্যাপক কার্যকরী সজনে পাতা। কাঁচা পাতার রস আরও বেশি উপকারী শরীরের জন্য।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!