যেন তদন্তের আগেই রায় !

  • আপডেট সময় শনিবার, অক্টোবর ১৬, ২০২১
  • 493 পাঠক

আকাশ মো. জসিম
সম্পাদকীয়

—————–

জনজীবনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির নাভিশ্বাস, হাহাকার আর অস্থিরতা বিরাজ করছে ; ঠিক সেসময়ে সরকার আর মন্ত্রীরা ব্যস্ত সাম্প্রদায়িক রাজনীতির মতিগতি নিয়ে।

এ দেশে যে কোন ধরনের কোন ঘটনা ঘটনার পরপরই মন্ত্রীরা দোষারোপের ইশারা করেন বিরোধী শিবির তথা বিএনপি জামাতের প্রতি। আর বিএনপিও পাল্টা অনুযোগ করেন, সরকারের অন্তরালের রাজনীতির ভিন্নপর্দার প্রতি। কার্যত, অভিযোগ আর পাল্টা অভিযোগের এজাহারে কোন ঘটনারই রায় মেলেনা। যেন তদন্তের আগেই রায় হয়ে যায়।

জানামতে, রামুর বৌদ্ধ মন্দিরে হামলার দায়ে অভিযুক্তদের বিরুদ্ধে আজো কোন পরিষ্কার খতিয়ান মেলেনি। এরুপ অনেক স্ববিরোধী ঘটনার দৃশ্যপটের খবর রয়েছে আমজনতার অধরা।

আমাদের দেশে বিগত ক’বছর ধরে জনস্বার্থ ও গুরুত্বপূর্ণ কোন বিষয় আশয় নিয়ে সাধারণ মানুষের মধ্যে নজরদারি শুরু হলেই আরেকটি নতুন ঘটনার জন্ম হয়।পর্দার অন্তরালে কে বা কারা এরুপ ঘটনার তাপ দেয় তা নিয়ে জনগণের আবেগ, উদ্বেগ ও রহস্য থাকলেও আজ পর্যন্ত সরকার কিংবা অন্যকোন তদন্ত কমিটি এর চুলচেরা প্রমাণ কিংবা ব্যাখ্যা, বিশ্লেষন নিয়ে সজাগ হয়নি।

জনসমাজে বলা হচ্ছে, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির দিকবিদিকে জনগণ যখন সজাগ হওয়ার চেষ্টা করছে, ঠিক সে সময়ে একটি ধর্মীয় সম্প্রদায়ের ধর্মশালায় আরেকটি ধর্মের পবিত্র গ্রন্থ রাখা মানেই জনগণের দৃষ্টিভঙ্গি নিয়ে তামসা করা মাত্র।

আমরা মনে করি, এদেশের মানুষ অতিব অসাম্প্রদায়িকতাবাদী। এখানে একই সমাজে মুসলমানরা যেমন সৌহার্দ্য, সম্প্রীতি আর ভ্রাতৃর্ত্বের বন্ধনে বাস করেন, অন্যরাও একইভাবে সমাদৃত। এখানে অসিম কুমাররা যেমন আওয়ামী রাজনীতি করছেন, গয়েশ্বর কিংবা নিতাই রায় চৌধুরীরাও বিএনপির পক্ষে কম সোচ্চার নই।

কিন্তু দায়িত্ব এড়িয়ে কৃষি মন্ত্রীর মতো একজন দায়িত্বশীল ব্যক্তি যখন বলেন, দেশে খাদ্যের অভাব নেই। দাম একটু বেশি। তখন স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে আর কত বাড়লে আরেকটু বাড়ার প্রবণতার রেশ টানবেন মন্ত্রী!

আমরাও অভাবের কথা বলিনা। সরকারের দায়িত্বশীলমহল রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়  বাড়ি, গাড়ি ভোগ করছেন বলেই বাজারের জিনিসপত্রের দাম বাড়লে কি আর কমলেও কি! কিন্তু এ দেশের সংখ্যাগরিষ্ঠ সাধারণ মানুষের মধ্যে আয়ের সাথে ব্যয়ের কোন মিল নেই বলেই প্রয়োজনীয় অর্থ ব্যয়ের সামর্থ্যের অভাবে যথেষ্ঠ অভাবে দারিদ্রক্লিষ্ট এ দেশের সাধারণ মানুষ।

বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। খাদ্যমন্ত্রী বলেছেন, আরো এক মাস দামের এই ঝাঁঝ সইতে হবে। আবার কৃষি মন্ত্রী বলছেন, দেশে উৎপাদনও বেড়েছে। অথচ, মিয়ানমার থেকে পেঁয়াজ আসছে এ খবরে দাম কিছু কমতে শুরু করেছে।

হঠাৎ কেন দাম বেড়েছে! এর জন্যে কোন তদন্ত কমিটি কিংবা মাঠ পর্যায়েও তদারকি করার উদ্যোগ নেননি দায়িত্বশীল মন্ত্রণালয়। যে কারণে কিছু ব্যবসায়ী নামের মুনাফাখোররা ইচ্ছেমতো দাম বাড়াচ্ছেন। যেমন বাড়িয়ে চলছেন তেল, চাল, তরি-তরকারির দামও।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!