সন্তানদের মধ্যে সম্পদের অন্যায্য বণ্টনের ভয়াবহ পরিণতি

  • আপডেট সময় রবিবার, মার্চ ১০, ২০২৪
  • 65 পাঠক

হাদি-উল-ইসলাম। ১০ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ।

একাধিক সন্তানের বেলায় পিতা-মাতার দায়িত্ব সব সন্তানকে সমান দৃষ্টিতে দেখা। সন্তানদের মাঝে অসমতা অনেক সময় বড় ধরনের ফিতনা হয়ে দাঁড়ায়। এর বহুরূপী ক্ষতি পরবর্তী সময়ে প্রজন্ম থেকে প্রজন্মে লেগে থাকে।

আল্লাহ তাআলা বলেন, নিশ্চয়ই আল্লাহ ইনসাফ, দয়া এবং আত্মীয়-স্বজনকে (তাদের হক) প্রদানের হুকুম দেন আর অশ্লীলতা, মন্দ কাজ ও জুলুম করতে নিষেধ করেন। তিনি তোমাদের উপদেশ দেন, যাতে তোমরা উপদেশ গ্রহণ করো। (সুরা : নাহল, আয়াত : ৯০)।

নুমান ইবনে বশির (রা.) থেকে বর্ণিত, একবার তাঁর পিতা তাঁকে নিয়ে রাসুল (সা.)-এর কাছে গেলেন এবং বললেন, আমি আমার এই ছেলেকে একটি দাস দান করেছি। রাসুল (সা.) তাঁকে জিজ্ঞাসা করলেন, তুমি কি তোমার সব সন্তানকেই এমন দান করেছ? পিতা জবাব দিলেন, না। রাসুল (সা.) বলেন, তাহলে এ গোলাম ফেরত নিয়ে নাও। (বুখারি, হাদিস : ২৫৮৬)।

এ হাদিসের কোনো কোনো বর্ণনায় এসেছে : তোমরা আল্লাহকে ভয় করো এবং সন্তানদের মধ্যে ইনসাফ কায়েম করো। (মুসলিম, হাদিস : ১৬২৩)।

এ বিষয়ে পবিত্র কোরআনে এসেছে :…যখন তোমরা কথা বলবে, তখন ন্যায্য কথা বলবে—যদিও তা স্বজনদের সম্পর্কে হয়। আর আল্লাহপ্রদত্ত অঙ্গীকার পূর্ণ করবে। এভাবেই আল্লাহ তোমাদের নির্দেশ দিচ্ছেন, যেন তোমরা উপদেশ গ্রহণ করো। (সুরা : আনআম, আয়াত : ১৫২)।

বেশির ভাগ মানুষের কিছু না কিছু সম্পদ থাকে। অনেকে মৃত্যুর সময় কোনো কোনো সন্তানকে সম্পত্তিতে অগ্রাধিকার দিয়ে থাকেন। এতে অন্যরা বঞ্চিত বা ক্ষতিগ্রস্ত হয়। অন্তিম সময়ে সন্তানদের মধ্যে বৈষম্য করলে তা জাহান্নামে যাওয়ার কারণ। এ বিষয়ে মহানবী (সা.) বলেছেন, কোনো কোনো ব্যক্তি ৭০ বছর ধরে (গোটা জীবন) নেক আমল করে।

কিন্তু অসিয়ত করার সময় জুলুম করে। তখন একটি খারাপ কাজের মাধ্যমে তার জীবনের সমাপ্তি ঘটে। ফলে সে জাহান্নামে যায়। আর কোনো কোনো ব্যক্তি ৭০ বছর ধরে (গোটা জীবন) খারাপ কাজ করে। কিন্তু অসিয়ত করার সময় সে ইনসাফ করে। তখন একটি ভালো কাজের মাধ্যমে তার জীবনের সমাপ্তি ঘটে। ফলে সে জান্নাতে যায়। (আবু দাউদ, হাদিস : ২৮৬৭; তিরমিজি, হাদিস : ২১১৭)।

মহান আল্লাহ আমাদের উপলব্ধি করার তাওফিক দান করুন।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!