একইভাবে আল্লাহর শেষ হওয়ার অর্থ সমাপ্তি নয়, বরং এমন শেষ যার পরে কিছু থাকবে না এবং যে শেষের কোনো সমাপ্তি নেই। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তিনিই আদি, তিনিই অন্ত; তিনিই ব্যক্ত ও তিনিই গুপ্ত এবং তিনি সর্ববিষয়ে সম্যক অবহিত। ’ (সুরা হাদিদ, আয়াত : ৩)
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত দীর্ঘ এক দোয়ায় এসেছে, ‘আপনিই প্রথম, আপনার আগে কিছুই নেই। আর আপনিই শেষ, আপনার পরে কিছুই নেই। আপনিই প্রকাশিত, আপনার ওপরে কিছুই নেই। আপনিই লুকায়িত, আপনার থেকে কিছুই গোপন নয়। ’ (সুনানে তিরমিজি, হাদিস : ৩৪০০)
ইমাম তাবারি (রহ.) বলেন, ‘তিনি প্রথম কোনো সীমা ছাড়া সব কিছুর আগে এবং তিনি শেষ কোনো সমাপ্তি ছাড়া সব কিছুর পর। কেননা তিনি যখন ছিলেন তখন কোনো কিছুই ছিল না এবং সব কিছু ধ্বংস হয়ে যাওয়ার পরও তিনি অস্তিত্বে থাকবেন। আল্লাহ বলেন, ‘আল্লাহর সত্তা ছাড়া সব কিছু ধ্বংসশীল। ’ (সুরা কাসাস, আয়াত : ৮৮; তাফসিরে তাবারি, হাদিস : ২২/৩৩৫)
ইমাম বাগাভি (রহ.) বলেন, ‘কোনো সূচনা ছাড়াই আল্লাহ সব কিছুর আগে। সব কিছুর আগে তিনিই ছিলেন, যখন কোনো কিছুই ছিল না। কোনো সমাপ্তি ছাড়াই তিনি শেষ। সব কিছু ধ্বংস হওয়ার পরও তিনি অস্তিত্বে থাকবেন। ’ (তাফসিরে বাগাভি : ৫/২৬)
আল-মাউসুয়াতুল আকাদিয়া
Leave a Reply