হারাম দ্রব্যেরব্যবসাও হারাম

  • আপডেট সময় বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২
  • 227 পাঠক

আহমাদ রাইদ
————–
মহান আল্লাহ মদ, মৃত প্রাণী, রক্ত, প্রতিমা ও শূকরের গোশত প্রভৃতি হারাম করেছেন। তিনি বলেন, ‘তোমাদের প্রতি মৃতপ্রাণী, রক্ত, শূকরের গোশত হারাম করা হয়েছে। ’ (সুরা মায়েদা, আয়াত : ৩)

অন্যত্র তিনি বলেন, ‘হে ঈমানদাররা, নিশ্চয়ই মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য নির্ধারক শরসমূহ শয়তানের অপবিত্র কার্য ছাড়া কিছুই নয়। অতএব এগুলো থেকে বিরত থাকো, যাতে তোমরা সফলকাম হও। ’ (সুরা মায়েদা, আয়াত : ৯০)

মহান আল্লাহ যেসব দ্রব্য হারাম করেছেন, সেসব দ্রব্যের ব্যবসাও হারাম করেছেন। জাবির ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, তিনি রাসুলুল্লাহ (সা.)-কে মক্কা বিজয়ের বছর এবং মক্কা থাকাবস্থায় বলতে শুনেছেন, তিনি বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ ও তাঁর রাসুল মদ, মৃত দেহ, শূকর ও প্রতিমা বেচা-কেনাকে হারাম করেছেন। তখন বলা হলো, হে আল্লাহর রাসুল, আপনি কি মনে করেন যে লোকেরা মৃত পশুর চর্বি দ্বারা নৌকায় প্রলেপ দেয়, তা দিয়ে চামড়ায় বার্ণিশ করে এবং লোকেরা তা চকচকে করার কাজে ব্যবহার করে? তখন তিনি বলেন, না, তা হারাম। অতঃপর তিনি বললেন, আল্লাহ ইহুদিদের নিশ্চিহ্ন করে দেন। কারণ মহান আল্লাহ তাদের জন্য চর্বি হারাম করেছেন। অথচ তারা একে গলিয়ে নেয় এবং তা বিক্রি করে ও তার মূল্য ভক্ষণ করে। ’ (বুখারি, হাদিস : ২২৩৬)

অন্যত্র রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘আল্লাহ লানত বর্ষণ করেন মদের ওপর এবং যে তা পান করে, যে তা পরিবেশন করে, যে তা বিক্রি করে, যে তা ক্রয় করে, যে তার নির্যাস তৈরি করে, যার জন্য নির্যাস তৈরি করা হয়, যে তা বহন করে আর যার কাছে বহন করে নিয়ে যাওয়া হয় সবার ওপর। ’ (আবু দাউদ, হাদিস : ৩৬৭৪)

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!