সন্তানের জন্য সাধ্যমতো ব্যয় শিশুর অধিকার

  • আপডেট সময় বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২
  • 184 পাঠক

মারজিয়া আক্তার
—————–

সন্তান স্বাবলম্বী না হওয়া পর্যন্ত তাদের যাবতীয় খরচ মা-বাবাকে বহন করতে হয়। এটা সন্তানের অধিকার। মহান আল্লাহ বলেন, ‘…আর জন্মদাতা পিতার দায়িত্ব হলো ন্যায়সংগতভাবে প্রসূতি মায়েদের ভরণ-পোষণের ব্যবস্থা করা…। ’ (সুরা বাকারা, আয়াত : ২৩৩)

রাসুল (সা.) বলেন, ‘তোমার পরিবারেরও তোমার প্রতি অধিকার আছে। অতএব প্রত্যেক হকদারকে তার হক দিয়ে দাও। ’ (বুখারি, হাদিস : ১৯৬৮)
রাসুল (সা.) আরো বলেন, ‘আর তুমি সাধ্যমতো তোমার পরিবার-পরিজনের জন্য খরচ করো। ’ (মুসনাদ আহমাদ, হাদিস : ২২২১২৮)

খরচের ক্ষেত্রে প্রাধান্য কে পাবে—এ বিষয়ে রাসুল (সা.) ইরশাদ করেন, ‘প্রথমে তাদের দেবে, যাদের ভরণ-পোষণের দায়িত্ব তোমার ওপর ন্যস্ত। ’ (বুখারি, হাদিস : ১৪২৬)

আবু সুফিয়ান (রা.) তার সন্তানদের প্রতি খরচ করতে কার্পণ্য করলে তার স্ত্রী হিন্দা বিনতে উতবা রাসুল (সা.)-কে বলেন, ‘হে আল্লাহর রাসুল, আবু সুফিয়ান একজন কৃপণ লোক। আমাকে এত পরিমাণ খরচ দেন না, যা আমার ও আমার সন্তানদের জন্য যথেষ্ট হতে পারে যতক্ষণ না আমি তার অজান্তে সম্পদ থেকে কিছু নিই। তখন তিনি বলেন, তোমার ও তোমার সন্তানের জন্য ন্যায়সংগতভাবে যা যথেষ্ট হয় তা তুমি নিতে পারো। ’ (বুখারি, হাদিস : ৫৩৬৪)

তা ছাড়া সন্তানের প্রতি খরচ করলে সেটি সদকা হিসেবে গণ্য হবে। এর জন্যও মহান আল্লাহর কাছে সওয়াব পাওয়া যাবে। রাসুল (সা.) বলেন, ‘মানুষ নিজ পরিবার-পরিজনের জন্য পুণ্যের আশায় যখন ব্যয় করে তখন সেটা তার জন্য সদকা হয়ে যায়। ’ (বুখারি, হাদিস : ৫৫)

তবে সন্তানকে অর্থ দেওয়ার পর মাতা-পিতাকে পর্যবেক্ষণ করতে হবে যে সন্তান সে অর্থ কোন পথে ব্যয় করছে। দেখা যায়, সন্তানের কাছে বেশি অর্থ থাকার কারণে অপচয় করার পাশাপাশি বিপথগামী হয়ে পড়ছে। এমনটি তাদের অবহেলা ঘটলে পিতা-মাতাই দায়ী হবে।

যখন পিতা তার সন্তানকে শিক্ষাদীক্ষা দান ও তার প্রতি যা কিছু ব্যয় করা দরকার তা করার মাধ্যমে তার ওপর ন্যস্ত কর্তব্য পালন করবে, তখন তার সন্তানও মাতা-পিতার প্রতি সদয় আচরণ করবে এবং তার যাবতীয় অধিকারকে সংরক্ষণ করবে। আর পিতা যদি এ ব্যাপারে ত্রুটি করেন তাহলে সন্তানের অবাধ্যতা হওয়ার আশঙ্কা আছে।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!