সাহরীর সময় রোজাদারদের ডাকাডাকি করা সুন্নাত

  • আপডেট সময় বুধবার, মার্চ ২৯, ২০২৩
  • 176 পাঠক

ধর্ম ডেস্ক

———
সাহরীর সময় রোজাদারদের ডাকাডাকি করা সুন্নাত। কেননা স্বয়ং রাসূল ( সা.) নিজেই সাহরীর সময় সাহাবীদেরকে ডাকতেন মর্মে সহিহ্ হাদিসে বর্ণিত রয়েছে।

যেমন ইমাম আবু বকর ইবনু আবী শায়বাহ রহ. বর্ণনা করেছেন,
عَنْ أَبِي رُهْمٍ السَّمَاعِيِّ, أَنَّهُ سَمِعَ عِرْبَاضَ بْنَ سَارِيَةَ , يَقُولُ: دَعَانَا رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فِي شَهْرِ رَمَضَانَ إلَى السَّحُورِ، فقَالَ: ” الْغَدَاءُ الْمُبَارَكُ ”
অর্থাৎ, আবু রুহম সামাঈ হতে বর্ণিত, নিশ্চয় তিনি হযরত ইরবাদ্ব ইবনু সারিয়া রাদ্বি. কে বলতে শুনেছেন, রাসূলে পাক ( সা.) আমাদেরকে রমজান মাসে সাহরীর জন্য ডাকতেন এবং তিঁনি বলতেন, বরকতময় ভোররাত্র। (মুছান্নাফু ইবনু আবী শায়বাহ, হাদিস নম্বর ৮৭২১)।

ইমাম নাসাঈ ও ইমাম তাহাবী রহ. হাদিসটি এভাবে বর্ণনা করেছেন,
عَنِ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ، قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَهُوَ يَدْعُو إِلَى السَّحُورِ فِي شَهْرِ رَمَضَانَ ، فَقَالَ: ” هَلُمُّوا إِلَى الْغَدَاءِ الْمُبَارَكِ ” .
অর্থাৎ, হযরত ইরবাদ্ব ইবনু সারিয়া রাদ্বি. থেকে বর্ণিত তিনি বলেন, আমি রাসূলুল্লাহ ( সা.) কে বলতে শুনেছি, তিনি রমজান মাসে সাহরীর জন্য ডাকছেন এবং বলছেন, তোমরা বরকতময় ভোরের সাহরীর দিকে আসো।” (নাসাঈ: সুনানুল কুবরা, হাদিস নম্বর ২৪৫৪ ; শারহু মুশকিলিল আসার, হাদিস নম্বর ৪৮৪১)।

ইমাম নাসাঈ রহ. আরেকটি হাদিস এভাবে বর্ণনা করেছেন,
حن خالد بمدن معدان قال قال رسول الله صلي الله عليه وسلم لرجل هلم الي الغداء المبارك يعنى السحور.
অর্থাৎ, হযরত খালিদ ইবনু মা’দান রাদ্বি. হতে বর্ণিত তিনি বলেন, রাসূলে আকরাম ( সা.) এক ব্যক্তিকে বললেন, বরকতময় ভোরের সাহরীর দিকে আসো।” (সুনানু নাসাঈ, হাদিস নম্বর ২২৬৫)।

ইমাম আবু দাউদ ও ইমাম আহমাদ রহ. হাদিসটি এভাবে বর্ণনা করেছেন,
عَنْ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ، قَالَ: دَعَانِي رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِلَى السَّحُورِ فِي رَمَضَانَ، فَقَالَ: ” هَلُمَّ إِلَى الْغَدَاءِ الْمُبَارَكِ ”
অর্থাৎ, হযরত ইরবাদ্ব ইবনু সারিয়া রাদ্বি. থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলে পাক ( সা. ) আমাকে রমজান মাসে সাহরীর সময় ডেকে বললেন, বরকতময় ভোরের সাহরীর দিকে আসো।” (সুনানু আবী দাউদ, হাদিস নম্বর ২০০০ ; মুসনাদু আহমাদ, হাদিস নং ১৬৮১২ ; মুজামুল কবীর হাদিস নং ১৫০৫০)।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!