ক্রমবর্ধমান তাপমাত্রায় খাদ্য অনিশ্চয়তার দিকে কোটি কোটি মানুষ

  • আপডেট সময় বৃহস্পতিবার, আগস্ট ২৪, ২০২৩
  • 79 পাঠক

দিশারী ডেস্ক। ২৪ আগস্ট ২০২৩ খ্রিস্টাব্দ।

সাম্প্রতিক গবেষণা থেকে ওঠে এসেছে যে, মাত্র কয়েক দিনের অত্যধিক তাপমাত্রা বিশ্বজুড়ে কোটি কোটি মানুষকে খাদ্য নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিতে পারে। নেচার হিউম্যান বিহেভিয়ার জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় ১৫০টি দেশ, বিশেষ করে গ্রীষ্মমন্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলের দেশগুলি সংকটের মুখে রয়েছে। তাপপ্রবাহের মুখে জনসংখ্যার অসহায়তার কথা উল্লেখ করা হয়েছে ।

এই বিশ্লেষণ অনুসারে, এক সপ্তাহের উচ্চতাপ লক্ষ লক্ষ পুরুষ, নারী এবং শিশুদের ক্ষুধার্ত করতে পারে। সমীক্ষাটি তুলে ধরেছে যে, ভারতের মতো জায়গায় এক সপ্তাহের চরম তাপমাত্রা কীভাবে ৮ মিলিয়ন মানুষকে মারাত্মক খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যে ঠেলে দিতে পারে।

ঐতিহ্যগতভাবে, খাদ্যের প্রাপ্যতার উপর তাপের প্রভাবের মূল্যায়ন ফসলের ফলন হ্রাস করে । এই গবেষণা সমস্যাটির একটি ভিন্ন দিককে আলোকিত করেছে। গবেষকরা প্রকাশ করেছেন যে চরম উত্তাপের প্রভাবগুলি প্রায় অবিলম্বে অনুভূত হতে পারে, বিশেষ করে যখন তা আয়ের সাথে যুক্ত হয়।

অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষণার প্রধান লেখক ক্যারোলিন ক্রোগার ব্যাখ্যা করেছেন, এতো গরম চলতে থাকলে কয়েক দিনের মধ্যেই খাদ্য নিরাপত্তাহীনতা দেখা দিতে পারে কারণ লোকেরা কাজ করতে পারবে না। যার অর্থ তারা রোজগার করতে পারবে না এবং তাদের পণ্য কেনার সামর্থ্য থাকবে না। খাদ্য নিরাপত্তাহীনতার প্রভাবগুলি এমন ক্ষেত্রে সবচেয়ে বেশি হয় যেখানে উপার্জনগুলি উৎপাদনশীলতার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।

গবেষণায় একটি উদাহরণ উদ্ধৃত করা হয়েছে যেখানে নারীরা ইট বহন করে সেখানে তাদের প্রতিদিন হিসেবে অর্থ প্রদান করা হয়। উচ্চ তাপমাত্রার জেরে যখন তারা কম ইট বহন করতে বাধ্য হয় তখন তাদের আয় ৫০ শতাংশের মতো কমে যেতে পারে। যদিও চরম তাপের কারণে আয় হ্রাস একটি গুরুত্বপূর্ণ সমস্যা, গবেষণাটি ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে অন্যান্য চ্যালেঞ্জগুলির উপরও আলোকপাত করেছে। সরবরাহ শৃঙ্খল বিঘ্নিত হওয়া এবং দাম বৃদ্ধির পাশাপাশি, গবেষকরা দেখেছেন যে প্রধান শস্য এবং লেবু চাষ উচ্চ তাপমাত্রার কারণে ক্ষতিগ্রস্ত হয়, যা খাদ্য নিরাপত্তা সংকটের জটিলতাকে তুলে ধরে ।
সূত্র : wionews

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!