এবং আ.লীগ, জাপা, কিংস পার্টির শুধুই দায়সারা ভোট ?

  • আপডেট সময় মঙ্গলবার, জানুয়ারি ২, ২০২৪
  • 94 পাঠক

———————————————-

মতামত

———————————————

আকাশ মো. জসিম । ২ জানুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ।

১) গণমাধ্যমের খবরে রয়েছে, জাতীয় পার্টি (এরশাদ) ভোটে আছে, মাঠে নেই। একইভাবে মাঠে নেই প্রায় এক সহস্র প্রার্থীও। ফেনীতে জাপার এক প্রার্থী মাঠ ছেড়ে ওমরাটায় নিজের জন্যে বাধ্যকর করেছেন। যেন ভোটের কোন দরকারই নেই। ভাবটা এমন, যেন জোটসঙ্গী হয়েছেন বলে তাদের জেতানোর দায়িত্বটাও আওয়ামী লীগের। হয়তোবা, সে কারণে আওয়ামী লীগও সম্ভাবনাময়ী বেশ কিছু আসনে দলীয়দের প্রত্যাহার করে নিয়েছেন ? অথচ একটি সভ্য , সুষ্ঠু ও জননন্দিত গণতান্ত্রিক সমাজের নির্বাচন ব্যবস্থায় এমন আচরণ একটি জাতির সরকার ব্যবস্থার জন্যে চরম হাস্যকর ঘটনারই নামান্তর।
২) এদিকে, নির্বাচনী ময়দানে কথিত কিংস পার্টি নামের হতাশাগ্রস্ত মানুষগুলোরও দায়সারা নির্বাচনী চাল- চলন- বলন কোন একটি ফকিন্নী মার্কা জীবনের চেয়ে কম বেদনাদায়ক নয়। আওয়ামী লীগের দান, দয়া আর দাক্ষিণ্যের বাটখারার ভাগের পূর্ণ্যতা লাভ ছাড়া এই মানুষগুলোর শেষ জীবনটাও যেন হয়ে চলছে অনেকটাই শূণ্যতায়। বাস্তবতায় কিংস নামের প্রায় মানুষগুলোর রাজনৈতিক জীবনটাই এখন ফকিন্নী পার্টির খেতাবীতে ধন্য ?
৩) আবার আওয়ামী লীগেরও প্রায় মন্ত্রী নিজের শতভাগ জয় নিশ্চিত করেই দায়সারা ভোটে বিজয়ী হতে চলছেন। এটি তাঁদের ব্যক্তিজীবনের ধন্যতার খবর হলেও এমন ইতিহাস একটি প্রত্যাশিত ও উন্নত গণতান্ত্রিক সমাজব্যবস্থার জন্যে মোটেই সুখকর নয়।বরং কোন উদার গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার জন্যে এমন খবর লজ্জাস্কর, বেদনাদায়ক ও হতাশাজনকই হয় ।যা বিনাভোটে ১৫৪ বিজয়ীর রীতি রেওয়াজের চেয়ে কম দৃষ্টতাপূর্ণ নয়।
৪) মাঠ আর ভোটের সার্বিক পর্যবেক্ষণ ও পর্যালোচনায় আমাদের পরিষ্কার মনে হয়েছে, খোদ জনাব ওবায়দুল কাদের, শিরিন শারমিন চৌধুরী, জনাব এ কে এম আবদুল মোমেন, জনাব আ হ ম মোস্তফা কামাল, জনাব আনিসুল হক, জনাব হাসান মাহমুদ, জনাব আসাদুজ্জামান খান, জনাব তাজুল ইসলাম, জনাব টিপু মুন্সি, জনাব নাজমুল হাসানসহ অনেক মন্ত্রীরই চলছে নামমাত্র লড়াই। অবশ্য একটি জাতীয় দৈনিকের শীর্ষ খবরে বলা হয়েছে, ১৭৪ আসনে কোন প্রতিদ্বন্ধিতা নেই।
পাদটিকা : ( যারা ডামি প্রার্থী বাধ্যকর রাখতে বলেছেন, তাঁরা নিজের আসনেই কোন ডামি প্রার্থী রাখেননি। যা এ রাজনীতির আরেকটি ভিন্ন উদাহরণ। কোন রাষ্ট্র ব্যবস্থার গণতন্ত্র যখন মৌলিকত্ব হারায় তখন শ্যাম, রাখি না কুল রাখি অবস্থার বিপাকই পোহাতে হয়।)
লেখক : সম্পাদক ও প্রকাশক।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!