দুর্নীতির মামলায় মেজর (অব.) মান্নান ১৩ মামলার আসামি

  • আপডেট সময় মঙ্গলবার, জানুয়ারি ২৩, ২০২৪
  • 75 পাঠক

দিশারী ডেস্ক। ২২ জানুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ।

দুর্নীতির অভিযোগে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের বিরুদ্ধে মোট ১৩টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন।যার মধ্যে দুটি মামলার চার্জশিট দেয়া হয়েছে ও ১১টি মামলা এখনও তদন্তাধীন।

জালিয়াতির মাধ্যমে বিক্রি হওয়া কোম্পানির নামে ৩ কোটি টাকার ঋণ মঞ্জুর ও সাড়ে ৩৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন লিমিটেডের (বিআইএফসি) সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আব্দুুল মান্নান, তার স্ত্রী ও দুই কন্যাসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির উপপরিচালক মো. আব্দুল মাজেদ বাদী হয়ে সোমবার মামলাটি করেন। সংস্থাটির ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

মামলার আসামিরা হলেন বিআইএফসির সাবেক চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান, তার স্ত্রী ও বিআইএফসির সাবেক চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নান, মেয়ে তানজিলা মান্নান ও তাজরিনা মান্নান। তানজিলা ও তাজরিনা উভয়ই বিআইএফসি’র সাবেক পরিচালক।

মামলার বাকি আসামিরা হলেন রবিনসন ফেব্রিকেশনের মালিক আমিনুর রহমান খান, রুনা প্রপার্টিজের মালিক নাহিদা আক্তার, বিআইএফসি’র পরিচালক এএনএম জাহাঙ্গীর আলম, আব্বাস উদ্দিন আহমেদ, আরশাদ উল্লাহ, বিআইএফসি’র এমডি ইনামুর রহমান, সাবেক সিনিয়র অফিসার মোহাম্মদ নিজাম উদ্দিন, প্রিন্সিপাল অফিসার কাজী আহসান মারুফ, সাবেক এভিপি আওলাদ হোসেন।

মামলার বিবরণে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ইতোমধ্যে বিক্রি করা প্রতিষ্ঠান ট্রান্সকো লিমিটেডের নামে জাল-জালিয়াতির আশ্রয় নিয়ে ক্ষমতার অপব্যবহার করে ৩ কোটি টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ দেখিয়ে ওই টাকা ঋণ গ্রহীতা প্রতিষ্ঠান ট্রান্সকো লিমিটেডের ব্যাংক হিসেবে জমা না দিয়ে মেজর (অব.) মান্নান ও উম্মে কুলসুমের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান বিআইএফসির সহযোগী প্রতিষ্ঠান রুনা প্রপার্টিজ ও রবিনসন ফেব্রিকেশনের হিসেবে স্থানান্তর করেন। তারপর ওই টাকা সানম্যান গ্রুপের নামে নিয়ে স্তরবিন্যাস ঘটিয়ে পুনরায় বিএফআইসির হিসেবে জমা দেখিয়ে রূপান্তর ঘটানোর মাধ্যমে মোট ৩ কোটি টাকা মানি লন্ডারিং অপরাধ করেছেন। একইসঙ্গে ৩৭ লাখ ৫৯ হাজার ৫৮৫ টাকা আত্মসাৎ করেছেন।

আসামিদের বিরুদ্ধে দণ্ড বিধির ৪০৬/৪০৯/৪৬৬/৪৬৭/৪৭১/৪২০/১০৯ ধারা, ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ৩(২) ও ৪(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

এর আগে বিআইএফসি থেকে প্রতারণার আশ্রয় নিয়ে ঋণ মঞ্জুর ও বিতরণের অভিযোগে মেজর মান্নানের বিরুদ্ধে ১২টি মামলা করে দুদক।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!