কেমন ছিল রাসুলুল্লাহ (সা.)-এর হাঁটাচলা ?

  • আপডেট সময় বৃহস্পতিবার, জানুয়ারি ২৫, ২০২৪
  • 129 পাঠক

মিরাজ রহমান ।২৫ জানুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ।

কেউ অলসতা করে অস্বস্তি ভাব নিয়ে হাঁটে, যেটা নিন্দনীয়। আবার কেউ দ্রুতগতিতে অধৈর্য উটের মতো চলে, যেটা ব্যক্তির জ্ঞানহীনতার পরিচয়। বিশেষ করে যখন চলার সময় ডানে বামে খুব বেশি দৃষ্টি ফেরাতে থাকে, এটাও নিন্দনীয়। আবার কেউ শান্তভাবে ধীরস্থিরতার সঙ্গে চলে, যেটা হলো আল্লাহতায়ালার খাঁটি বান্দাদের চলার ধরন। এই গুণের কথা আল্লাহতায়ালা পবিত্র কোরআনে এরশাদ করেছেন, ‘ দয়াময়ের বান্দা তারা, যারা জমিনের বুকে চলাফেরা করে নম্রভাবে।’ (সুরা ফুরকান, আয়াত: ৬৩)।

অনেক সালাফ বলেছেন, শান্তভাব, গাম্ভীর্য, মধ্যপন্থা, নম্রভাব—এগুলো হলো রাসুলুল্লাহ (সা.)-এর চলার ধরন, যেন তিনি উঁচু জায়গা থেকে নিচে নামছেন এবং জমিন তাঁর জন্য গুটিয়ে নেয়া হয়েছে। আর অন্যরা খুব কষ্ট করে দ্রুত হেঁটেও তাঁর সমপরিমাণ চলতে পারত না। অথচ রাসুলুল্লাহ (সা.) স্বাভাবিক হাঁটতেন। এতে বোঝা যায়, তাঁর চলন ছিল সর্বদিক থেকে পূর্ণাঙ্গ; দ্রুতও ছিল না, আবার মরার মতোও ছিল না।

আবু হুরায়রা (রা.) বলেন, ‘ আমি রাসুলুল্লাহ (সা.) অপেক্ষা সুন্দর কোনো কিছু দেখিনি, যেন সূর্য তাঁর চেহারায় বিচরণ করছে। আমি কাউকে রাসুলুল্লাহ (সা.) অপেক্ষা দ্রুত চলতেও দেখিনি, যেন জমিন তাঁর জন্য গুটিয়ে নেয়া হয়েছে। তাঁর সঙ্গে পথ চলতে চলতে আমরা ক্লান্ত হয়ে পড়তাম, কিন্তু তিনি অনায়াসে চলতেন।’ (তিরমিজি, হাদিস: ৩৬৪৮)।

ইবনুল কাইয়িম (রহ.) বলেন, ‘ নবিজির চলন ছিল সামঞ্জস্যপূর্ণ এবং অঙ্গগুলোর জন্য আরামদায়ক। খুব দ্রুত চলা কিংবা অলসতা করে মরার মতো চলার বিপরীত।’

রাসুলুল্লাহ (সা.)-এর হাঁটার গতি ছিল স্বাভাবিকের চেয়ে একটু দ্রুত। আনাস (রা.) বলেন, তিনি একটু ঝুঁকে হাঁটতেন। কোথাও গেলে পথে ছড়িয়ে পড়া সুগন্ধির সূত্র ধরে বোঝা যেত যে, তিনি এই পথ ধরে গেছেন।’ (মুসলিম, হাদিস: ২৩৩০)।

রাসুলুল্লাহ (সা.) কখনো খালি পায়ে চলতেন, কখনো জুতা পায়ে চলতেন, কখনো সাহাবাদের সঙ্গে চলতেন, কখনো একা চলতেন, কখনো দলের সঙ্গে চলতেন।

তিনি একবার কোনো যুদ্ধে হাঁটছিলেন, আর তখন পাথরে আঘাত লেগে তাঁর একটি আঙুল রক্তাক্ত হয়ে যায়। তখন তিনি বলেছিলেন, ‘ তুমি তো একটি আঙুলমাত্র, তুমি আল্লাহর পথেই রক্তাক্ত হয়েছে।’

সফরে রাসুলুল্লাহ (সা.) সাহাবাদের পেছনে থাকতেন। দুর্বলদের তাঁর বাহনে উঠিয়ে নিতেন এবং তাদের জন্য দোয়া করতেন। (জাদুল মায়াদ, খণ্ড: ১, পৃষ্ঠা: ১৬১-১৬৩)।

ইবরাহিম ইবনে মুহাম্মাদ (রহ.) বলেন, ‘ আলি (রা.) যখন রাসুলুল্লাহ (সা.)-এর বৈশিষ্ট্য বর্ণনা করতেন, তখন বলতেন, রাসুলুল্লাহ (সা.) চলার সময় পা সজোরে রাখতেন, মনে হতো, উঁচু জায়গা থেকে নিচে নামছেন।’ (তিরমিজি, হাদিস: ৩৬৩৭)।

আলি (রা.) বলেন, ‘ রাসুলুল্লাহ (সা.) চলার সময় সামনের দিকে কিছুটা ঝুঁকে হাঁটতেন। মনে হতো, তিনি উঁচু জায়গা থেকে নিচে অবতরণ করছেন।’ (তিরমিজি, হাদিস: ৩৬৭৮)

লেখক : আলেম, গবেষক ও সাংবাদিক।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!