বাংলাদেশে একজন মানুষ ৪ ঘণ্টা ৪৮ মিনিট মোবাইলে ব্যয় করে

  • আপডেট সময় শনিবার, জানুয়ারি ২১, ২০২৩
  • 150 পাঠক

মুফতি মুহাম্মদ মর্তুজা
২১ জানুয়ারি, ২০২৩

—————-

অবসর মানুষের জন্য অন্যতম নিয়ামত। যে নিয়ামতের মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সহজ হয়। কিন্তু বেশির ভাগ মানুষই অবহেলায় অবসর কাটিয়ে তা থেকে বঞ্চিত হয়।

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘এমন দুটি নিয়ামত আছে, যে দুটোতে অধিকাংশ মানুষ প্রতারিত। তা হচ্ছে, সুস্থতা আর অবসর।’ (বুখারি, হাদিস : ৬৪১২)

মহান আল্লাহ মানুষকে যে হায়াত দিয়েছেন, তার প্রতিটি মুহূর্তই অতি গুরুত্বপূর্ণ, প্রতিটি মানুষকে কিয়ামতের দিন তার হায়াতে কাটানো সময়ের হিসাব দিতেই হবে।

হাদিস শরিফে ইরশাদ হয়েছে, আবু বারজা আল-আসলামি (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, কোনো বান্দার পদদ্বয় (কিয়ামত দিবসে) এতটুকুও সরবে না, তাকে এ কয়টি বিষয় সম্পর্কে যে পর্যন্ত জিজ্ঞাসাবাদ না করা হবে—কিভাবে তার জীববনকালকে অতিবাহিত করেছে; তার অর্জিত জ্ঞান অনুযায়ী কি আমল করেছে; কোথা থেকে তার ধন-সম্পদ উপার্জন করেছে ও কোন কোন খাতে ব্যয় করেছে এবং কী কী কাজে তার শরীর বিনাশ করেছে।’ (তিরমিজি, হাদিস : ২৪১৭)

মানুষের জীবন যেমন মূল্যবান, তাদের সময়ও মূল্যবান। কিন্তু মানুষ না জেনে সে সময়গুলো অনর্থক কাজে নষ্ট করে ফেলে। যা তাদের ইহকাল বা পরকালে কোনো উপকারে আসে না; বরং পরকালীন ক্ষতির পাশাপাশি ইহকালীন ক্ষতিতেও নিমজ্জিত করে রাখে।

সুরা আসরের শুরুতে মহান আল্লাহ বলেছেন, ‘মহাকালের কসম, নিশ্চয়ই প্রতিটি মানুষ ক্ষতির মধ্যে ডুবে আছে, কিন্তু তারা নয়, যারা ঈমান এনেছে এবং সৎকাজ করেছে। এবং পরস্পরকে উপদেশ দিয়েছে হকের ও ধৈর্যের।’ (সুরা আসর, আয়াত : ১-৩)

বর্তমান যুগে মানুষের বেশির ভাগ সময় নষ্ট হয় স্মার্টফোনে। কোনো কারণ ছাড়াই মানুষ অযথা স্মার্টফোন স্ক্রল করতে ভালোবাসে। কোনো বাসে উঠলে দেখা যায়, বেশির ভাগ মানুষ তাদের যাত্রাকালীন সময় কাটাচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বাজার ও ভোক্তা তথ্য বিশ্লেষণকারী অনলাইনভিত্তিক ওয়েব সাইট স্ট্যাটিস্তার প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারী প্রতিদিন গড়ে ২ ঘণ্টা ২৭ মিনিট সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় ব্যয় করে। যদিও দেশভেদে এর প্রবণতা ভিন্ন ভিন্ন।

প্রতিবেদনে তারা একটি গ্রাফ রিপোর্ট উপস্থাপন করেছে, যাতে দেখা যায়, নাইজেরিয়ার ইন্টারনেট ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে ৪ ঘণ্টা ৭ মিনিট সোশ্যাল মিডিয়ায় সময় ব্যয় করে। ফিলিপাইনের ব্যবহারকারীরা ব্যয় করে গড়ে ৪ ঘণ্টা ৬ মিনিট।

ভারতের ব্যবহারীরা প্রতিদিন সোশ্যাল মিডিয়ায় সময় ব্যয় করে গড়ে ২ ঘণ্টা ৩৬ মিনিট। যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে সময় ব্যয় করে ২ ঘণ্টা ১৪ মিনিট।

চীনের ইন্টারনেট ব্যবহারকারীরা প্রতিদিন সোশ্যাল মিডিয়ায় সময় ব্যয় করে গড়ে ১ ঘণ্টা ৫৭ মিনিট। যুক্তরাজ্যের ব্যবহারকারীরা গড়ে ব্যয় করে ১ ঘণ্টা ৪৮ মিনিট। জার্মানির ব্যবহারকারীরা ব্যয় করে গড়ে ১ ঘণ্টা ২৯ মিনিট। জাপানের ব্যবহারকারীরা গড়ে ব্যয় করে ৫১ মিনিট। (সূত্র : shorturl.at/rtAFW)

গত ২০২২ সালের জানুয়ারিতে বাংলাদেশের একটি গণমাধ্যমে উঠে এসেছে গুরুত্বপূর্ণ তথ্য। সেখানে বলা হয়েছে, মোবাইল ফোনে মানুষ গড়ে কত সময় ব্যয় করছে এ বিষয়ে একটি পরিসংখ্যান চালিয়েছে অ্যাপ মনিটরিং ফার্ম অ্যাপ অ্যানি। তাদের দেয়া তথ্য অনুসারে, দিনে একজন মানুষ গড়ে ৪ ঘণ্টা ৪৮ মিনিট মোবাইল ফোনে ব্যয় করে থাকেন।

প্রতিবেদনগুলো দ্বারা স্পষ্ট যে বর্তমানে সব বয়সের মানুষই মোবাইল আসক্ত হয়ে পড়ছে এবং জীবনের মূল্যবান সময়গুলো প্রতিযোগিতা দিয়ে নষ্ট করছে। অথচ ছোট একটি আমলেও কয়েক সেকেন্ডে অফুরন্ত নেকি অর্জন করা সম্ভব ছিল।

জাবির (রা.) থেকে বর্ণিত, মহানবী (সা.) বলেছেন, যে লোক বলে ‘সুবহানাল্লাহিল আজিম ওয়াবিহামদিহি’ (আমি মহান আল্লাহ তাআলার প্রশংসা সহকারে পবিত্রতা ঘোষণা করছি) জান্নাতে তার জন্য একটি খেজুরগাছ লাগানো হয়। (তিরমিজি, হাদিস : ৩৪৬৫)

সুবহানাল্লাহ। মহান আল্লাহ আমাদের সময়গুলো তাঁর ইবাদতে কাটানোর তাওফিক দান করুন। আমিন

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!