নোয়াখালীতে ফসলী জমি বিনাশ করে ১০০ একর আবাসন !

  • আপডেট সময় শনিবার, এপ্রিল ১৫, ২০২৩
  • 240 পাঠক

নিজস্ব ডেস্ক

————
সরকারী নির্দেশনা অমান্য করে নোয়াখালীর সর্বত্রই ফসলী জমির বিনষ্ট করছে একশ্রেণীর লোভাতুর মানুষ। ফসলী জমিতে মাটি ভরাট করে গড়ে তুলছে অপরিকল্পিত, অপ্রয়োজনীয় কথিত আবাসন প্রকল্প।

সরেজমিনে সদর উপজেলার ধর্মপুরের বাংলা বাজার এলাকার চারপাশে ইতোমধ্যে কমপক্ষে ১০০ একর ফসলী জমি ভরাট করার চিত্র দেখা গেছে। এসব জমিতে দিনে রাতে সমান তালে চলছে মাটি ভরাটের এ হেন কাজ-কারবার।

এ সময় জমির মালিকেরা জানান, তারা এখানে আবাসিক এলাকা তৈরী করে প্লট ব্যবসা করবেন। জমি মালিকদের অনেকের ভাবখানা এমন যে ফসলী জমি ভরাটের বিষয়ে সরকারের কি আসে যায়। তারা বলেন, জমি তো সরকারের নয় যে, সরকারকে জানাতে হবে ! অথচ ফসলী জমি ও জলাশয় ভরাটের বিষয়েও সরকারের রয়েছে স্পষ্ট বিধিবিধান ও আইন। এ বিষয়ে সরকারের প্রধানমন্ত্রীর কঠোর হুঁশিয়ারী থাকলেও স্থানীয় জমি মালিকদের কাছে যেন এসবের কোন তোয়াক্কা নেই।

এছাড়া, কবিরহাট উপজেলার নলুয়া এলাকায় নোয়াখালী খালের পাড় কেটে মাটি বিক্রয় করছে সমাজের একশ্রেণীর মাটি লুটেরাচক্র। এ চক্রের সাথে যোগ রয়েছে সমাজের বিভিন্ন শ্র্রেণী পেশার খ্যাতিমান মানুষও।

স্থানীয়রা জানান, বাংলাবাজার এলাকার চারপাশের এসব জমিতে এক সময় প্রচুর পরিমাণে বিভিন্ন ধরনের ধান চাষ ছাড়াও শীত মৌসুমে ঢাল, তরমুজ, সহ বিভিন্ন ফসলাদির চাষ হতো।

ফসলী জমি বিনাশ করে কথিত আবাসন গড়ে তোলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে সমাজের বিভিন্ন শ্রেণীর লোকেরা বলেছেন, ধানের জমিগুলো এভাবে হারিয়ে গেলে কৃষি বিপর্যস্ততায় দেশে তো এমনিতেই খাদ্য সংকট দেখা দেবে। তারা এ বিষয়ে নোয়াখালী জেলা প্রশাসনের প্রয়োজনীয় নজরদারি ও বিহিত ব্যবস্থা গ্রহণের দাবি করছেন।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!