কোরআনে সত্যের সহযাত্রী হওয়ার নির্দেশ

  • আপডেট সময় মঙ্গলবার, জানুয়ারি ১০, ২০২৩
  • 180 পাঠক

আলেমা হাবিবা আক্তার

প্রকাশ : ১০ জানুয়ারি, ২০২৩

———————
সত্য মানুষকে মুক্তি দেয়, আর মিথ্যা মানুষকে ধ্বংস করে। এ জন্য ইসলাম জীবনের সর্বক্ষেত্রে সত্যের অনুসরণ করার নির্দেশ দেয়। মিথ্যার অনুসরণ ও সত্য-মিথ্যার মিশ্রণ থেকে বিরত থাকতে বলেছে। সত্যের অনুসরণে কোরআনের নির্দেশনাগুলো নিম্নে তুলে ধরা হলো।

১. সত্যের অনুসন্ধান : ইসলাম সত্যের অনুসরণের আগে, তা অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা, যদি কোনো পাপাচারী তোমাদের কাছে কোনো বার্তা নিয়ে আসে, তবে তোমরা তা পরীক্ষা করে দেখবে। যেন অজ্ঞতাবশত তোমরা কোনো সম্প্রদায়কে ক্ষতিগ্রস্ত করে বসো এবং পরে তোমাদের কৃতকর্মের জন্য তোমাদের অনুতপ্ত হতে হয়।’ (সুরা হুজরাত, আয়াত : ৬)

২. সত্য-মিথ্যার মিশ্রণ নিষিদ্ধ : আল্লাহ সত্য-মিথ্যার মিশ্রণে সত্যকে আড়াল করতে নিষেধ করেছেন। মহান আল্লাহ বলেন, ‘তোমরা সত্যকে মিথ্যার সঙ্গে মিশ্রিত কোরো না এবং জেনেশুনে সত্য গোপন কোরো না।’ (সুরা বাকারা, আয়াত : ৪২)

৩. সত্য উপেক্ষা করা নিষিদ্ধ : জেনে-বুঝে সত্য উপেক্ষা করাও নিন্দনীয়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তাদের কাছে সত্য প্রকাশিত হওয়ার পরও, কিতাবিদের মধ্যে অনেকেই তোমাদের ঈমান আনার পর ঈর্ষামূলক মনোভাবের কারণে আবার তোমাদের অবিশ্বাসীরূপে ফিরে পাওয়ার আকাঙ্ক্ষা করে।’ (সুরা বাকারা, আয়াত : ১০৯)

৪. সত্যগ্রহণে দ্বিধা নয় : সত্য প্রকাশিত হওয়ার পর তা গ্রহণে দ্বিধাগ্রস্ত হওয়া উচিত নয়। আল্লাহ বলেন, ‘সত্য তোমার প্রতিপালকের কাছ থেকে প্রেরিত। সুতরাং তুমি সন্দিহানদের অন্তর্ভুক্ত হয়ো না।’ (সুরা বাকারা, আয়াত : ১৪৭)

৫. মিথ্যার কোনো ভবিষ্যৎ নেই : সত্যই চূড়ান্ত। মিথ্যার কোনো ভবিষ্যৎ নেই। তা যেকোনো সময় ধ্বংসের মুখোমুখি হবে। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ মিথ্যাকে মুছে দেন এবং নিজ বাণী দ্বারা সত্যকে প্রতিষ্ঠিত করেন। অন্তরে যা আছে সে বিষয়ে তিনি তো সবিশেষ অবহিত।’ (সুরা আশ-শুরা, আয়াত : ২৪)

৬. সত্যের সহযাত্রী হওয়ার নির্দেশ : মহান আল্লাহ সত্য ও সত্যবাদীদের সহযাত্রী হওয়ার নির্দেশ দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা, তোমরা আল্লাহকে ভয় কোরো এবং সত্যবাদীদের অন্তর্ভুক্ত হও।’ (সুরা তাওবা, আয়াত : ১১৯)

আল্লাহ সবাইকে সত্যের অনুসারী হওয়ার তাওফিক দিন। আমিন।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!