৭ কিলোমিটার অসম্পূর্ণ রেখেই শেষ হলো কুমিল্লা-নোয়াখালী মহাসড়ক প্রকল্প

  • আপডেট সময় সোমবার, আগস্ট ২১, ২০২৩
  • 113 পাঠক

দিশারী ডেস্ক। ২১ আগস্ট, ২০২৩ খ্রিস্টাব্দ।

৭ কিলোমিটার অসম্পূর্ণ রেখেই কুমিল্লা-নোয়াখালী মহাসড়কের চারলেন প্রকল্পের কাজ সমাপ্ত ঘোষণা করেছে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগ।

সওজের কুমিল্লার নির্বাহী প্রকৌশলী সুনীতি কুমার চাকমা জানান, বার বার প্রকল্পের মেয়াদ বৃদ্ধি এবং ব্যয় বৃদ্ধির কারণে মাননীয় পরিকল্পনা মন্ত্রী আমাদেরকে শেষ বারের মত সময় দিয়েছিলেন। কিন্তু নানান জটিলতায় মহাসড়কের লাকসাম, শানিচো ও বাগমারা এলাকায় কাজ স্থগিত হয়ে আছে- তাই সময় বৃদ্ধি না করে আমরা আপাতত প্রকল্প বন্ধ ঘোষণা করেছি। তবে যে অংশে জটিলতা রয়েছে সেগুলোর মেনটেইন্যান্স ব্যয় ধরে রেখেছি। জটিলতা কাটলেই কাজ শুরু করা যাবে।

জানা গেছে, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে কুমিল্লা (টমছম ব্রিজ) থেকে নোয়াখালী ( বেগমগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক চারলেন উন্নীতকরণ প্রকল্পের উদ্বোধন করা হয়। প্রকল্পের জন্য ২ হাজার ১৭০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। ৫৯ কিলোমিটার এই চার লেন সড়ক নির্মাণ কাজের জন্যে প্রথমে ২০২০ সালের জুন মাস নির্ধারণ করা হয়। পরে ২০২২ সাল পর্যন্ত মেয়াদ বাড়িয়েও কাজ শেষ হয়নি এই প্রকল্পের। বর্তমানে ২০২৩ সালের জুন মাসে এই প্রকল্পের কাজ শেষ হবার কথা জানায় সড়ক বিভাগ।

সওজ এর নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা আরো জানান, লাকসাম এলাকায় ৪.৫ কিলোমিটার, শানিচো এলাকায় ১.৮ কিলোমিটার এবং বাগমারা এলাকায় ১.৬ কিলোমিটার চারলেনে উন্নীত করনের কাজ বাকি রয়েছে। বাগমারার বিষয়ে কথা হয়েছে, আমরা আশা করি সেখানে দ্রুত কাজ করতে পারবো।
মহাসড়ক আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এখনো তেমন কোন পরিকল্পনা নেই।

প্রসঙ্গত, কুমিল্লা- নোয়াখালী মহাসড়ক চারলেন প্রকল্প করার প্রয়োজনীয়তা আসে ঢাকার সাথে নোয়াখালী লক্ষ্মীপুর ও চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের অন্যান্য এলাকাগুলোতে সাধারণ মানুষের চলাচল সহজ করার জন্য। পরে সরকার এই প্রকল্পের অনুমোদন দেন এবং মহাসড়কটি চার লেনে উন্নীত করার কাজ শুরু হয়। যানজটের ভোগান্তি, যাতায়াতে সময় কমিয়ে আনা এবং পরিবহন খরচ কমানোর জন্য চারলেন প্রকল্পের পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছিল।

তবে এই ৭ কিলোমিটারের কারণে অসম্পূর্ণ অবস্থায় শেষ করতে হচ্ছে সড়ক ও জনপদ বিভাগকে। যে অংশগুলোতে কাজ হয়নি তার মধ্যে বাগমারা ও লাকসাম এলাকায় প্রতিনিয়ত যানজটের শিকার হন এই পথে চলাচলকারীরা। জনভোগান্তির নানা দিক বিবেচনায় এবং একটি মহাপ্রকল্পের সুবিধা সাধারণ মানুষকে পূর্ণাঙ্গভাবে দিতে লাকসাম ও বাগমারায় অসম্পূর্ণ চার লেনের কাজ সম্পাদন করা সর্বস্তরের জন মানুষের দাবি।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!