বাড়িতে কলা ভালো রাখার উপায়

  • আপডেট সময় সোমবার, অক্টোবর ১৪, ২০২৪
  • 13 পাঠক

১৪ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ।

স্বাস্থ্যকর ফলের মধ্য কলা একটি। অনেকেই প্রতিদিন কলা খান। কিন্তু কলা কিনে বাড়িতে রাখার দুই-একদিনের মধ্যেই পেকে যায় এবং পচতে শুরু করে। কয়েকটি সহজ উপায় জানা থাকলে কলা বেশ কয়েকদিন সংরক্ষণ করতে পারবেন।

কিছুটা কাঁচা আছে এমন কলা কিনুন। সম্পূর্ণ পাকা হলুদ কলা কিনবেন না। ঘরোয়া তাপমাত্রাতেই রাখতে পারেন। ধীরে ধীরে কলাগুলো পাকতে শুরু করবে। আধপাকা কলা অনেক দিন পর্যন্ত তাজা থাকে।

কলা কিনে বাড়িতে আনার পর প্লাস্টিকের ব্যাগ থেকে কলা বের করে নিন। কারণ কলা ব্যাগের মধ্যে থাকলে দ্রুত পেকে যায়। ঘরোয়া তাপমাত্রায় থাকলে ধীরে ধীরে পাকবে।

কলার ওপর যাতে সরাসরি তাপ বা সূর্যের আলো না পড়ে, সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। ভালো বাতাস চলাচল করে, ঠান্ডা এবং অন্ধকার জায়গায় রাখতে পারেন।

পাকা কলা প্লাস্টিকের ব্যাগে ভরে সিল করে ফ্রিজে রাখুন। খোসা কালো হয়ে যেতে পারে, কিন্তু কলা খারাপ হবে না। খাওয়ার কয়েক ঘণ্টা আগে রেফ্রিজারেটর থেকে বার করে ঠান্ডাভাব কমলে তারপর খান। পাকা কলা কমপক্ষে এক সপ্তাহ ফ্রিজে রাখতে পারেন।

পাকা কলা অন্যান্য ফলের থেকে দূরে রাখুন। কারণ পাকা ফল ইথিলিন গ্যাস উৎপন্ন করে এবং কাঁচা ফল ইথিলিনের সংস্পর্শে এলে দ্রুত পাকতে থাকে।

কলা ঝুলিয়ে রাখলে তা দেরিতে পাকে। গাছ থেকে কলা পাড়ার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কা-ে ইথিলিন গ্যাস থাকে, যা নির্গত হতে শুরু করলে এমনটি হয়। সমতল স্থানে কলা রাখলে তা দ্রুত পাকতে শুরু করে। তাই কলা ঝুলিয়ে রাখলে ইথিলিন গ্যাস নির্গত হওয়ার প্রক্রিয়া ধীরগতির হয়। তাই কলা পাকেও দেরিতে।

কলা যদি ঝুলিয়ে রাখতে না পারেন তবে কলার বৃন্ত প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভালো করে মুড়ে রাখুন। এতে ইথিলিন গ্যাস কম ছড়াবে এবং কলাও পাকবে ধীরে ধীরে।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!