তরমুজ : রোজায় ইফতারে শরবতের উপকারিতা

  • আপডেট সময় মঙ্গলবার, এপ্রিল ১২, ২০২২
  • 303 পাঠক

দিশারী ডেস্ক

————-

গরমে প্রাণ জুড়াতে তরমুজের শরবতের জুড়ি নেই। বাইরে গাঢ় সবুজ আর ভেতরে টকটকে লাল রঙের এই ফলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ।

এছাড়া গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যায়। তাই বাড়তি পানির চাহিদা পূরণে তরমুজের শরবতের জুড়ি নেই। বিশেষ করে রোজায় ইফতারে এই ফলের রয়েছে অনেক উপকারিতা।

যেভাবে তরমুজের শরবত বানাবেন :

উপকরণ: তরমুজ পিউরি চার কাপ, লেমন জুস এক কাপ, ঠাণ্ডা পানি চার কাপ, চিনি ২ টেবিল চামচ (মিষ্টি বেশি খেলে পরিমাণে বাড়িয়ে দেবেন) বরফকুচি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে তরমুজের পিউরির সঙ্গে চিনি ও লেমন জুস ঠাণ্ডা পানি দিয়ে মিশিয়ে নিন। তারপর গ্লাসে তরমুজের পিউরির মিশ্রণে বরফকুচি আর তরমুজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

জেনে নেয়া যাক, তরমুজের শরবতের কিছু উপকারিতা  :

কিডনি সুস্থ রাখে : কিডনির জন্য বেশ উপকারি ফল তরমুজের শরবত। ডাবের পানির যে গুণাগুণ, তরমুজের শরবতেও রয়েছে সেই গুণাগুণ। কিডনি ও মূত্রথলিকে বর্জ্যমুক্ত করতে সহায়তা করে এই ফলের শরবত।

চোখ ভালো রাখে : তরমুজের শরবতে থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি বজায় রাখে। এ ছাড়া তরমুজের শরবতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও বিটা ক্যারোটিন, যা চোখ ভালো রাখে।

ক্যানসারের ঝুঁকি কমায় : তরমুজের শরবত অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

রূপচর্চার কাজে : তরমুজ দেহের ভেতর থেকে পুষ্টি জোগানোর পাশাপাশি আমাদের ত্বকও সুন্দর রাখে। ভিটামিন এ, বি ও সি সমৃদ্ধ তরমুজ ত্বককে সজীব করে। পাশাপাশি উজ্জ্বল ও নরম রাখে। তাই নির্দ্বিধায় এই ফলটি রূপচর্চায় ব্যবহার করা যায়।

ওজন নিয়ন্ত্রণে করে তরমুজের শরবতে খুব কম পরিমাণে ক্যালরি থাকে। আর তাই এটির শরবত খেলে বেশি পরিমাণ ক্যালরি শরীরে প্রবেশ করে না। যত ইচ্ছা শরবত খাওয়া যায় তবে ওজন বাড়ার সম্ভাবনা থাকে না।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!