ইসরায়েলিদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা

  • আপডেট সময় বুধবার, ডিসেম্বর ৬, ২০২৩
  • 87 পাঠক

আন্তর্জাতিক ডেস্ক।০৬ ডিসেম্বর ২০২৩ খ্রিস্টাব্দ।

অধিকৃত পশ্চিম তীরে সহিংসতার জন্য দায়ী ইসরায়েলি কট্টরপন্থিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জানান, ফিলিস্তিনিদের লক্ষ্য করে ইসরায়েলিদের আক্রমণ চালানোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন তিনি।

অন্যদিকে শীর্ষ কূটনীতিকরা জানান, এই নিষেধাজ্ঞা শুধু ইসরায়েলিদের জন্য নয়। এর আওতায় সহিংসতায় জড়ানো ফিলিস্তিনিরাও পড়বেন। গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই পশ্চিম তীরে আক্রমণের ঘটনা বৃদ্ধি পেয়েছে। এরই জেরে সামনে এলো যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা কয়েক ডজন কট্টরপন্থি ইসরায়েলির ওপর আরোপ হবে এবং এর আওতায় তাদের পরিবারের সদস্যরাও পড়বেন। তবে কাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ হচ্ছে, সে ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি। ম্যাথিউ মিলার বলেন, মার্কিন আইন অনুসারে নাম প্রকাশে বাঁধা রয়েছে।

এমন একটি সময়ে এ সিদ্ধান্ত এলো যার মাত্র মাসখানেক আগে ‘ইউএস ভিসা ওয়েভার প্রোগ্রাম’ -এর অন্তর্ভুক্ত হয়েছে ইসরায়েল। এর অধীনে ইসরায়েলি জনসাধারণ ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে সফর করতে পারবে।

অ্যাসোসিয়েটেড প্রেসের খবর বলছে, ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়া ইসরায়েলি ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের ওই বিশেষ কর্মসূচির আওতায় পড়বেন না। তাদের যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়া হবে না। এমনকি কারও যদি ভিসা আগে থেকেই থাকে, সেটিও বাতিল হয়ে যাবে।

পুরো বিষয়টির মধ্য দিয়ে পশ্চিম তীরের সহিংসতা নিয়ে যে যুক্তরাষ্ট্র অসন্তুষ্ট, সে বিষয়টি ওঠে এসেছে। সাম্প্রতিক সপ্তাহে পশ্চিম তীরের ফিলিস্তিনিরা অভিযোগ তুলেছেন, গাজার যুদ্ধকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে ইসরায়েলি দখলদাররা তাদের জমি কেড়ে নিচ্ছে।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম অধিগ্রহণ করে ইসরায়েল। এরপর থেকে সেখানে আড়াই শরও বেশি অবকাঠামোতে সাত লাখেরও বেশি ইহুদি বসবাস করে আসছে। আন্তর্জাতিক মহলের বেশির ভাগই এ বিষয়টিকে আন্তর্জাতিক আইনের অধীনে অবৈধ হিসেবে গণ্য করে। তবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল বরাবরই এর পক্ষে মত জানিয়ে আসছে। সূত্র: বিবিসি।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!