সুপারি খাওয়ার কিছু উপকারিতা কী ?

  • আপডেট সময় বুধবার, জানুয়ারি ৩, ২০২৪
  • 62 পাঠক

দিশারী ডেস্ক। ৩ জানুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ।

পান আর সুপারি বয়স্ক মানুষের নিত্যদিনের সঙ্গী। থেঁতো করে কিংবা দাঁত দিতে ভেঙে অনেকে সুপারি খান। মনে প্রশ্ন জাগতে পারে সুপারির কোনো উপকারিতা আছে কি না।চলুন জেনে নেয়া যাক সুপারির কিছু উপকারিতা সম্পর্কে।

মুখের ঘা সারায়

সুপারির মধ্যে এমন কয়েকটি উপাদান রয়েছে, যেগুলো মুখের ঘা কমিয়ে দিতে পারে। শুকনো সুপারি মুখে রাখলে, তা থেকে যে রস বের হয় তা মুখের ঘা কমায়। সুপারি গুঁড়া, দারুচিনি গুঁড়া একসঙ্গে মিশিয়ে মধু যোগ করুন। একটি ঘন পেস্ট তৈরি হবে। এটি মুখে লাগালে ঘা উপশম হয়।

কৃমি দূর করে

পেটে কৃমির সমস্যা হলে, নিয়মিত সুপারি খেতে পারেন। এতে এমন কিছু উপাদান আছে যা কৃমি দূর করতে সাহায্য করে। তবে শিশুদের এটি দেওয়া যাবে না। কেবল প্রাপ্ত বয়স্করা এই উপায়ে কৃমির সমস্যা কমাতে পারেন।

বমি ভাব দূর করে

চলন্ত গাড়িতে উঠলেই অনেকের বমি পায়। এই সমস্যা থেকে বাঁচতে সুপারি খেতে পারেন। সুপারি, হলুদ আর সামান্য চিনি একসঙ্গে মিশিয়ে খান। বমিভাব দূর হবে।

দাঁতে ব্যথা কমায়

ঠান্ডা লাগলে অনেকের দাঁতের গোড়ায় ব্যথা হয়। বিশেষত শীতে এই সমস্যা অতিরিক্ত বেড়ে যায়। ঠান্ডা কিছু খেলেও এই সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে সুপারি গুঁড়ো করে ওই ব্যথার জায়গায় চেপে রাখুন। এতে দাঁতের গোড়ার ব্যথা কমবে।

মলদ্বারের প্রদাহ দূর করে

কৃমি বা অন্য কোনো সংক্রমণের কারণে অনেকেরই মলদ্বারে প্রদাহ হয়, চুলকায়। এই সমস্যা দূর করতে সুপারি গুঁড়ো করে মলদ্বারে লাগান। সমস্যা কমতে পারে।

উল্লেখ্য, সুপারির এত বেশি গুন থাকা স্বত্বেও বেশি পরিমাণ সুপারি খাওয়া উচিত নয়। দীর্ঘদিন ধরে অতিরিক্ত পরিমাণে সুপারি খেলে মুখে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!