ক্যানসারের কোষ ৩০ দিনেই ধ্বংস হবে

  • আপডেট সময় বুধবার, মার্চ ২২, ২০২৩
  • 153 পাঠক

দিশারী ডেস্ক
২২ মার্চ ২০২৩

————

মরণব্যাধি ক্যানসারের কোষ ধ্বংসের মডেল আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এ মডেল ব্যবহার করে ক্যানসারের কোষ ৩০ দিনের মধ্যে ধ্বংস করে রোগীকে সারিয়ে তোলা সম্ভব হবে। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) ব্যবহার করে গবেষকরা এমন মডেল আবিষ্কার করেছেন। চিকিৎসকের প্রেসক্রিপশনের ওপর ভিত্তি করে মডেলটি ক্যানসার রোগীর আয়ুর বিষয়ে ভবিষ্যদ্বাণী করতে পারবে। খবর আনন্দবাজার পত্রিকার।

টরন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ‘ফার্মা’ এআই ড্রাগ মডেল ব্যবহার করে হেপাটোসেলুলার কার্সিনোমা (এইচসিসি) রোগের চিকিৎসা নিয়ে গবেষণা চালাচ্ছেন। এটি লিভার ক্যানসারের একটি ধরন। ফার্মার সাহায্যে এমন একটি ওষুধের সন্ধান মিলেছে, যা ৩০ দিনের মধ্যেই ক্যানসার কোষ ধ্বংসের কাজ শুরু করে। তবে এআই মডেল এখনই বাজারে আসবে কি-না, তা নিয়ে গবেষকরা কিছু জানাননি। এখন চূড়ান্ত পর্যায়ের গবেষণা চলছে।

ব্রিটিশ কলাম্বিয়া এবং বিসি ক্যানসার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দাবি-এআই ড্রাগ মডেল রোগীর বয়সকাল নিয়ে যে ভবিষ্যদ্বাণী করছে, তা ৮০ শতাংশ সঠিক। সম্প্রতি একটি সমীক্ষায় বলা হয়েছে, ২০২০ সালে ৪৬টি দেশে অধিকাংশ মৃত্যুর কারণ লিভার ক্যানসার। মডেলটি বাজারে এলে এ মৃত্যুহার অনেকটাই কমে যাবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

অতিরিক্ত পরিমাণে মদ্যপান, শরীরের বেশি ওজন, টাইপ-২ ডায়াবিটিস-এমন কিছু কারণে লিভার ক্যানসারের ঝুঁকি বাড়ে। চিকিৎসকরা জানান, প্রতি বছর বিশ্বব্যাপী লিভার ক্যানসারে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর হার ক্রমশ বাড়ছে। ‘ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার’-এর তথ্যানুসারে ২০২০ সালে বিশ্বব্যাপী লিভার ক্যানসারে আক্রান্তের সংখ্যা প্রায় ৮ লাখ।

সম্প্রতি মেডিকেল পত্রিকা ‘জার্নাল অব হেপাটোলজি’তে প্রকাশিত সমীক্ষায় বলা হয়-২০৪০ সালের মধ্যে লিভার ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সমীক্ষা বার্ষিক ৫৫ শতাংশ বাড়তে পারে।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!