মহামারি কভিড : বাড়ছে কোটিপতি, সমাজে অর্থনৈতিক বৈষম্য বৃদ্ধি

  • আপডেট সময় মঙ্গলবার, এপ্রিল ২০, ২০২১
  • 765 পাঠক

দিশারী রিপোর্ট

—————

মহামারি কভিডের মধ্যেও দেশে বাড়ছে কোটিপতির হিসাব। বাণিজ্যিক ব্যাংকগুলোতে এক কোটি টাকার বেশি আমানত রয়েছে এমন অ্যাকাউন্টের সংখ্যা দাঁড়িয়েছে ৯৩ হাজার ৮৯০টি। কেন্দ্রীয় ব্যাংকের ২০২০ সালের ডিসেম্বরভিত্তিক হালনাগাদ প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত ব্যাংক খাতে মোট আমানতকারীর সংখ্যা দাঁড়ায় ১১ কোটি ৫৮ লাখ ১২ হাজার ৯৬৬। এর মধ্যে কোটি টাকার ওপরে রয়েছে এমন হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ৯৩ হাজার ৮৯০টি। এ সময়ে ব্যাংক খাতে মোট আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৩ লাখ ৭৯ হাজার ১৫০ কোটি টাকা। এর মধ্যে প্রায় ৪৩ দশমিক ১৬ শতাংশই কোটিপতিদের দখলে।

ব্যাংকে কোটি টাকার ওপরে রয়েছে এমন হিসাবধারী গ্রাহকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ লাখ ৯৫ হাজার ২৮৬ কোটি টাকা। তিন মাস আগে ২০২০ সালের সেপ্টেম্বর শেষে দেশে কোটিপতির হিসাব ছিল ৮৭ হাজার ৪৯০টি। অর্থাৎ তিন মাসের ব্যবধানে কোটিপতিদের হিসাবের সংখ্যা বেড়েছে ছয় হাজার ৪০০টি। সেপ্টেম্বরে আমানত জমা ছিল পাঁচ লাখ ১৪ হাজার ৯০৩ কোটি টাকা।

২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে কোটিপতি হিসাব ছিল ৮৩ হাজার ৮৩৯টি। সেই হিসাবে এক বছরের ব্যবধানে কোটি টাকার আমানতধারীর হিসাব বেড়েছে ১০ হাজার ৫১টি।

এদিকে কোটিপতিদের আমানত বৃদ্ধি সুখকর নয় বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ। তিনি মনে করেন, কোটিপতিদের আমান বৃদ্ধির অর্থ হলো সমাজে অর্থনৈতিক বৈষম্য বৃদ্ধি। দেশের অর্থনৈতিক উন্নয়ন একটি গোষ্ঠীর মধ্যে সীমাদ্ধ থাকার কারণে দেশের কোটিপতি আমানতকারীর সংখ্যা বাড়ছে বলে মনে করছেন তিনি।

এ বিষয়ে তিনি বলেন, যেসব কোটিপতির সম্পদ অনেক, তাদের আয়ও বেশি। মহামারিতে তাদের রোজগার কমেনি। বড় বড় শিল্পগুলো খুব একটা লোকসানে নেই। কভিডে বড়লোক শ্রেণির আয় কমেনি বরং ব্যয় কমেছে। কারণ তারা আগে ঘন ঘন বিদেশ ভ্রমণে যেত, অনেকে পার্টির আয়োজন করত | এখন পরিস্থিতির কারণে এসব বন্ধ রয়েছে, তাই খরচ কমেছে।

এছাড়া তারা আপৎকালীন সময়ের জন্য ব্যাংকে টাকা রাখছেন; যেন কোনো সমস্যা হলে খরচ করতে পারেন। পাশাপাশি মহামরির কারণে নতুন বিনিয়োগের সুযোগ না থাকায় মানুষ ব্যাংকে টাকা জমা রাখছেন। এসব কারণে কোটি টাকার আমানতধারীর সংখ্যা বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনের তথ্য বলছে, ২০২০ সালের ডিসেম্বর শেষে এক কোটি এক টাকা থেকে পাঁচ কোটি টাকার আমানতধারীর সংখ্যা বেড়ে হয়েছে ৭৩ হাজার ৮৭৫। পাঁচ কোটি এক টাকা থেকে ১০ কোটির মধ্যে থাকা আমানতধারী হিসাবের সংখ্যা ১০ হাজার ৪৭২, ১০ কোটি এক টাকা থেকে ১৫ কোটির মধ্যে তিন হাজার ৫০৭, ১৫ কোটি এক টাকা থেকে ২০ কোটির মধ্যে এক হাজার ৬৩২, ২০ কোটি এক টাকা থেকে ২৫ কোটির মধ্যে এক হাজার ১৩৩, ২৫ কোটি এক টাকা থেকে ৩০ কোটির মধ্যে ৭২৫, ৩০ কোটি এক টাকা থেকে ৩৫ কোটি টাকার মধ্যে ৩৮৪ এবং ৩৫ কোটি এক টাকা থেকে ৪০ কোটির মধ্যে আমানত ধারণকারী ২৯৪টি হিসাব রয়েছে।

গত এক বছরে ৪০ কোটি এক টাকা থেকে ৫০ কোটি টাকার অ্যাকাউন্ট সংখ্যা দাঁড়ায় ৪৭৮টি। আলোচিত সময়ে ৫০ কোটি টাকার বেশি আমানত রাখা হিসাবের সংখ্যা বেড়ে এক হাজার ৩৯০টিতে দাঁড়িয়েছে। ২০১৯ সালে যা ছিল এক হাজার ২৮৩টি। অর্থাৎ এক বছরে ৫০ কোটি টাকার বেশি আমানতধারী হিসাবের সংখ্যা বেড়েছে ১০৭টি।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!