প্রতিবন্ধী সবচেয়ে বেশি খুলনায় এবং কম ঢাকায়

  • আপডেট সময় রবিবার, ডিসেম্বর ৩, ২০২৩
  • 113 পাঠক

——————————————————————————————————————-

২২ লাখ, ভাতা নেয় ২৩ লাখ

———————————————————————————————————————

দিশারী ডেস্ক। ৩ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ।

সদ্য প্রকাশিত জনশুমারি অনুসারে দেশে সব ধরনের প্রতিবন্ধীর মোট সংখ্যা ২২ লাখ ৬৫ হাজার ২০১। যা দেশের মোট জনসংখ্যার এক দশমিক ৩৭ শতাংশ। সবচেয়ে বেশি খুলনায় এবং সবচেয়ে কম ঢাকায়। সবচেয়ে বেশি ৩৩ দশমিক ৩৮ শতাংশ শাররিক প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধী ১১ দশমিক ৯৫ শতাংশ, মানসিক প্রতিবন্ধী ১০ দশমিক ৭ শতাংশ, মূক ৮ দশমিক ৯৭ শতাংশ, বুদ্ধি প্রতিবন্ধী ৬ দশমিক ১৫ শতাংশ। অন্যান্য প্রতিবন্ধীও আছেন বিভিন্ন হারে।

জনশুমারি অনুসারে দেশে প্রতিবন্ধীর সংখ্যা ২২ লাখ ৬৫ হাজার। কিন্তু সমাজসেবা অধিদপ্তর থেকে ভাতা দেয়া হচ্ছে ২৩ লাখ ৬৫ হাজার প্রতিবন্ধীকে! বিশেষজ্ঞরা বলছেন, এমনিতেই দেশের সব প্রতিবন্ধী ভাতা পাচ্ছে কি না তা নিয়ে প্রশ্ন আছে। এর মধ্যে উল্টো প্রতিবন্ধী জনগোষ্ঠীর মোট সংখ্যার চেয়ে বেশি ভাতা কীভাবে দেয়া হচ্ছে, সেই প্রশ্নই এখন বড় হয়ে ওঠেছে।

সরকারের সমাজসেবা অধিদপ্তরের আওতায় গত ২০২২-২০২৩ অর্থবছরে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন ও কেনাকাটায় খরচের ক্ষেত্রে ৬৫৬টি অডিটে আপত্তি জমা হয়েছে (১৯৬টি নতুনসহ) এক হাজার ৩৮৯ কোটি ৮৪ হাজার টাকার। এর মধ্যে ৫০৫টি আপত্তির বিপরীতে টাকার পরিমাণ ৮১৫ কোটি। এই বিপুল টাকা খরচে অডিট আপত্তির মধ্যে অন্যান্য খাতের পাশাপাশি প্রতিবন্ধীদের জন্য বরাদ্দকৃত বিভিন্ন প্রকল্পের খরচের গরমিলের বিষয়টিও ওঠে আসে। এমন কয়েকটি ঘটনায় বিভাগীয় মামলাও চলছে। প্রতিবন্ধীদের ভাতা নিয়ে নয়ছয়ের ঘটনাও ধরা পড়েছে কিছু ক্ষেত্রে।

সমাজসেবা অধিদপ্তরের একাধিক সূত্র এমন তথ্য নিশ্চিত করেছেন। সমাজসেবা নিয়ে কাজ করা বিশেষজ্ঞদের অভিমত, দেশে প্রতিবন্ধীদের কর্মসংস্থানের পাশাপাশি ভাতা দেয়ার মাধ্যমে সরকারের প্রয়াস অনেকাংশেই খর্ব ও ম্লান হয়ে পড়ছে অধিদপ্তরের আওতায় বিভিন্ন পর্যায়ে থাকা দুর্নীতিগ্রস্ত কিছুসংখ্যক কর্মকর্তা-কর্মচারীর লোভ ও অনিয়মের কারণে। তাদের মতে, সরকারের উচিত এসব ক্ষেত্রে আরও কঠোর পদক্ষেপ নেয়া।

এ বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ বলেন, জনগোষ্ঠীর চেয়ে বেশি মানুষকে ভাতা দেয়ার সুযোগ থাকার কথা নয়। হতে পারে আবেদনের ক্ষেত্রে বা অন্য কোনো কারণে ঝামেলা হয়েছে। এটা খোঁজ নিয়ে দেখতে হবে।

সমাজসেবা অধিদপ্তরের তথ্য অনুসারে দেশের ২৩ লাখ ৬৫ হাজার প্রতিবন্ধীকে মাসিক ভাতা দেয়া হচ্ছে। আগে প্রতিজন ২০০ টাকা করে পেলেও গত অর্থবছর থেকে এই ভাতা জনপ্রতি ৮৫০ টাকায় উন্নীত করা হয়েছে। মোট ২ হাজার ৪২৯ কোটি টাকা দেয়া হয়েছে। এর পাশাপাশি প্রতিবন্ধীদের মধ্যে শিক্ষার্থীদের জন্য মোট ১ লাখ জনকে ৯৫ কোটি ৬৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের ৭৫০, মাধ্যমিকে ৮শ, উচ্চ মাধ্যমিকে ৯শ ও উচ্চপর্যায়ের জন্য ১ হাজার ৩শ টাকা করে বরাদ্দ রাখা হয়েছে।

যদিও জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরিপ অনুসারে, আমাদের দেশের প্রায় ৮ থেকে ১০ ভাগ মানুষ প্রতিবন্ধী। অর্থাৎ, বাংলাদেশের প্রায় ১৭ কোটি মানুষের মধ্যে ১ কোটি ৬০ লাখ মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধিতার শিকার।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!