আমের ভরে ডাল মাটিতে

  • আপডেট সময় শুক্রবার, এপ্রিল ৯, ২০২১
  • 775 পাঠক

দিশারী রিপোর্ট।। চৈত্রের শুরুতে নোয়াখালীর বিভিন্ন এলাকায় দেশীয় আম গাছগুলোতে মুকুল ঝরে দেখা মিলেছে সবুজ আমের গুটি। চলতি মৌসুমে বাড়ির বাগান ও আঙ্গিনার আম গাছগুলোতে আশানুরূপ আমের গুটি আসা ও আবহাওয়া অনুকুলে থাকায় এ বছর আমের আশানুরুপ ফলনের আশা করছেন জেলাবাসী।

সরেজমিনে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মুকুল ঝরে সবুজ গুটিতে ভরে ওঠতে শুরু করেছে আম গাছগুলো। গুটি আমের ভরে কিছু কিছু গাছের ডাল মাটিতে নুয়ে পড়েছে। এ অবস্থায় গাছ মালিকরা গুটি আমগুলো রোগ ও পোকামাকড়ের হাত থেকে রক্ষা পেতে পারে বলে আশা করছেন।

এ সময় কথা হয় জেলার সদর উপজেলার ধর্মপুরের এক বাড়ির মালিক নিজাম উদ্দিনের সাথে। তিনি বলেন, এ বছর তার বাড়ির প্রায় সব গাছেই প্রচুর পরিমাণে মুকুল এসেছে। ফাগুণের শেষে সেসব মুকুল ঝরে আশানুরূপ গুটিও এসেছে। এখন পর্যন্ত তেমন কোন প্রাকৃতিক বিপর্যয় ঘটেনি। আবহাওয়া অনুকুলে থাকলে এবছর আমের ফলন ভালো হবে বলে তিনি আশা করছেন।

এলাকার সফল কৃষক বলে খ্যাত আবু তাহের মিয়া বলেন, তার বাড়িতে বিভিন্ন জাতের গাছ রয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় তার বাড়ির পুকুরের আড়ায় মুকুল ও গুটি বেশ ভালো আছে।

কৃষক আনোয়ার বলেন, তিনি বাড়িতে বিভিন্ন প্রজাতির আমের গাছ রোপন করেছেন। এ বছর তার বাড়ির বাগান ও পুকুরের আড়ায় বেশ ভালো গুটি আছে। আবহাওয়া অনুকূলে থাকায় আমের তেমন পোকামাকড়ের আক্রমণ হয়নি। শেষ পর্যন্ত এমন আবহাওয়া থাকলে এবছর আম বিক্রয় করে তিনি লাভবান হবেন।

সুবর্ণচর উপজেলায় বেশ কিছু বাড়ির পুকুরের আড়া ও আঙিনায় বিভিন্ন জাতের আমের বাগান রয়েছে। এসব বাড়ি থেকে প্রতিবছরই আশানুরুপ আম উৎপাদিত হয়। তবে এ জেলায় আমের ফলন কোন কৃষকের কাছে এখনো পেশায় পরিণত হয়নি। এখানকার উল্লেখযোগ্য জাতের আমের মধ্যে দেশীয় জাতের আম অন্যতম।

এ বিষয়ে জেলার এক কৃষিবিদ বলেন, এ বছর উপজেলার প্রায় ৯০ শতাংশ গাছে আমের মুকুল এসেছে। কিছু কিছু গাছে গুটি আসলেও আর কিছু দিন পরে সব গাছের মুকুল ঝরে মটরদানা আম দৃশ্যমান হবে।

তবে আম মৌসুমি ফসল। এ ফসলের ফলনটা নির্ভর করে আবহাওয়ার উপরে। আবহাওয়া অনুকুলে থাকায় এখন পর্যন্ত কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ হয়নি, শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে আমের আশানুরূপ ফলন হবে বলে তিনি মনে করছেন এ কর্মকর্তা।

সংবাদটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!